Dr. Neem on Daraz
Victory Day

ঢাকায় আজ আ.লীগ-বিএনপির পাল্টাপাল্টি সমাবেশ, সতর্ক পুলিশ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ১২, ২০২৩, ১০:২৮ এএম
ঢাকায় আজ আ.লীগ-বিএনপির পাল্টাপাল্টি সমাবেশ, সতর্ক পুলিশ

ঢাকাঃ রাজনীতিতে ফিরছে আবার উত্তেজনা। ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপি একযোগে আজ বুধবার (১২ জুলাই) রাজধানী ঢাকায় সমাবেশ ডেকেছে। একই দিন একই সময় সমাবেশ ঘিরে সতর্ক অবস্থানে পুলিশ। বাড়ানো হয়েছে রাজধানীর নিরাপত্তা।  

একদিকে নির্দলীয় সরকারের অধীনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের দাবিতে সরকার পতনের এক দফা দাবি ও নতুন কর্মসূচি ঘোষণা করতে নয়াপল্টনে সমাবেশ ডেকেছে বিএনপি। বেলা ২টা থেকে এই সমাবেশ শুরু হবে। অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ বিএনপিকে রাজপথে মোকাবেলার ঘোষণা দিয়ে গুলিস্তানে শান্তি সমাবেশ ডেকেছে।

ভোটের আগে বিএনপি এই সমাবেশে বড় শোডাউন করতে চায়। দলটির টার্গেট ১০ লাখ লোকের জনসমাগম ঘটানো। সেই লক্ষ্যে প্রস্তুতিও সেরেছে বিএনপি। অন্যদিকে আওয়ামী লীগও তাদের শক্তির জানান দিতে চায় রাজধানীতে। এজন্য শান্তি সমাবেশে ব্যাপক উপস্থিতি নিশ্চিত করার পরিকল্পনা নিয়েছে দলটি।  

এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে ২৩টি শর্ত জুড়ে দিয়ে বিএনপিকে সমাবেশের অনুমতি দেওয়া হয়েছে। পাশাপাশি ক্ষমতাসীন দলকেও একই শর্তে সমাবেশের অনুমতি দেওয়ার কথা জানিয়েছে ডিএমপি।

মঙ্গলবার (১১ জুলাই) সন্ধ্যায় ডিএমপি পৃথক আদেশে জানানো হয়, সমাবেশের জন্য গত ৯ জুলাই বিএনপির পক্ষ থেকে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সমাবেশের জন্য অনুমতি চেয়ে আবেদন করেন। অন্যদিকে মঙ্গলবার আওয়ামী লীগের ঢাকা মহানগর দক্ষিণের দফতর সম্পাদক মো. রিয়াজ উদ্দিন রিয়াজ গুলিস্তানে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশের অনুমতি চেয়ে আবেদন করেন। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে দুই দলকেই ২৩ শর্তে অনুমতি দিয়েছে ডিএমপি।

দুটি প্রধান দলের সমাবেশ ঘিরে পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে বলে জানান ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) খন্দকার মাহিদ উদ্দিন। তিনি বলেন, আমরা জনগণ, নগরবাসী ও সমাবেশের নিরাপত্তা নিশ্চিত করব। পরিবহন ও চলাচল নিশ্চিত নির্বিঘ্ন রাখতেও কাজ করব আমরা।

আগামী জাতীয় সংসদ নির্বাচনের বাকি আর মাত্র কয়েক মাস। তবে ভোট কোন প্রক্রিয়ায় হবে সেটা এখনো মীমাংসিত নয়। ক্ষমতাসীন দল বলছে বর্তমান সরকারের অধীনেই সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। আর বিএনপিসহ তাদের মিত্ররা বলছে- নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। দুটি রাজনৈতিক শক্তি পরস্পরবিরোধী অবস্থানে থাকায় রাজনীতিতে সংঘাতের আভাস পাওয়া যাচ্ছে।

এই অবস্থায় বেড়েছে বিদেশিদের তৎপরতা। ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধি দল নির্বাচনের পরিবেশ পর্যবেক্ষণ করতে ১৬ দিনের সফরে ঢাকায় এসেছে। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে এসেছে চার সদস্যের একটি প্রতিনিধি দল। বিদেশি কূটনীতিকদের এই তৎপরতার মধ্যেই দুই দল রাজধানীতে তাদের শক্তির জানান দিতে আজ রাজপথে নামছে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে