Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim

রাজশাহী বিভাগের সাংবাদিকদের অনলাইন প্রশিক্ষণ কোর্স চলছে


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ২৮, ২০২০, ০৯:২৪ পিএম
রাজশাহী বিভাগের সাংবাদিকদের অনলাইন প্রশিক্ষণ কোর্স চলছে

ঢাকা : রাজশাহী বিভাগের সাংবাদিকদের জন্য কোভিড-১৯ বিষয়ক দুই দিনের অনলাইন প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে।

আজ মঙ্গলবার (২৮ জুলাই) শুরু হয়ে তা আগামীকাল বুধবার পর্যন্ত চলবে। 

বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) সাংবাদিকদের জন্য এই কোর্সের আয়োজন করেছে। 

রাজশাহী ও পাবনার জেলা-উপজেলায় কর্মরত ৫০ জন সাংবাদিক অনলাইন প্রশিক্ষণ কোর্সটিতে অংশ নিয়েছেন।  

এই অনলাইন প্রশিক্ষণ কোর্সটি যুক্তরাষ্ট্র সরকারের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউনাইটেড  স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল  ডেভেলপমেন্ট (ইউএসএআইডি)-এর সহযোগিতায় ব্রেকথ্রু অ্যাকশন প্রকল্পের অংশ হিসেবে তৈরী করা হয়েছে। 
করোনা বিষয়ে সঠিক তথ্য মানুষের কাছে তুলে ধরতে বিএমএসএফ “সাংবাদিকদের জন্য কোভিড-১৯ বিষয়ক” অনলাইন প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছে। প্রশিক্ষণটির প্রধান  উদ্দেশ্য হচ্ছে সকল সাংবাদিকদের কোভডি-১৯ সর্ম্পকে গুরুত্বপূর্ণ  তথ্য দেয়া যাতে তারা এই মহামারি  পরিস্থিতি মোকাবিলা করে নিজেদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করতে পারে। 

এছাড়া কোভিড-১৯ সস্পর্কে  সাধারণ মানুষের মধ্যে সঠিক তথ্য তুলে ধরার ব্যাপারেও সাংবাদিকরা যাতে বিশেষ ভূমিকা রাখতে পারেন। 

চলতি বছরে জুলাই থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত ঢাকা, চট্রগ্রাম সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ময়মনসিংহ এই ৮ বিভাগের বিভিন্ন জেলায় কর্মরত ৫০০ জন সাংবাদিককে অনলাইনে  প্রশিক্ষন দেয়া হবে। 

প্রশিক্ষন কোর্সটি সামগ্রিক সমন্বয় করছেন পাবলিক হেলথ এন্ড ইনফরম্যাটিক্স বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর সহযোগী অধ্যাপক ডা. মোঃ খালেকুজ্জামান, এসবিসিসি এডভাইজার, জন্স হপকিন্স সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথ, জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় ডা. ফয়সাল মাহমুদ, একই প্রতিষ্ঠানের আউটরীচ ম্যানেজার এ. এফ. এম. ইকবাল ও প্রজেক্ট ম্যানেজার শরীফ হোসেন সাইমুম, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)এর মহাসচিব খায়রুজ্জামান কামাল।

এছাড়া সার্বিকভাবে সরাসরি কোর্সটি পরিচালনা করছেন সিনিয়র সাংবাদিক ও বিএমএসএফ-এর কমিউনিকেশন কর্মকর্তা সৈয়দ সফি এবং শাপলা রহমান।   

 

আগামীনিউজ/এসপি


 

Dr. Neem