Dr. Neem on Daraz
Victory Day

শূন্য দুই আসনে উপনির্বাচন হবে কি না, সিদ্ধান্ত নিতে বসছে ইসি


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ২, ২০২৩, ১০:০১ পিএম
শূন্য দুই আসনে উপনির্বাচন হবে কি না, সিদ্ধান্ত নিতে বসছে ইসি

ঢাকাঃ জাতীয় নির্বাচনের খুব বেশি দিন বাকি নেই। এ অবস্থায় নির্বাচন নিয়ে ভাবছে নির্বাচন কমিশন। তিন দিন আগে মারা যাওয়া ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের আব্দুস সাত্তার ও লক্ষ্মীপুর-৩ আসনের এম শাহজাহান কামালের মৃত্যুতে দুটি আসন শূন্য ঘোষণা করা হয়। দ্বাদশ সংসদ নির্বাচনের আগে আসন দুটিতে উপনির্বাচন হবে কি না, সেই সিদ্ধান্ত নিতে বৈঠক করবে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (৩ অক্টোবর) নির্বাচন কমিশন সচিবালয়ে এই বৈঠক হবে। সেখান থেকে এই দুই আসনে উপ-নির্বাচনের সিদ্ধান্ত আসতে পারে বলে জানা গেছে।

গত ৩০ সেপ্টেম্বর দুই সংসদ সদস্য মৃত্যুবরণ করায় সেদিনই আসন দুটি শূন্য করে নির্বাচন কমিশন। সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কেএম আব্দুস সালামের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আসন দুটি শূন্য ঘোষণা করা হয়।

সংবিধান অনুযায়ী, জাতীয় সংসদের কোনো আসন শূন্য হওয়ার পরবর্তী নব্বই দিনের মধ্যে নির্বাচন কমিশনকে উপ-নির্বাচন সম্পন্ন করতে হয়। ৩০ সেপ্টেম্বর আসন শূন্য হওয়ার তারিখ হিসেবে এই দুই আসনে উপ-নির্বাচন সম্পন্ন করতে হবে ২৮ ডিসেম্বরের মধ্যে।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় গণনা শুরু হবে আগামী ২ নভেম্বর। এদিন আসনভিত্তিক ৩০০ সংসদীয় আসনগুলোর ভোটার তালিকাও প্রকাশ করা হবে। আর এর পরবর্তী এক সপ্তাহের মধ্যেই ঘোষণা করা হতে পারে নির্বাচনের তফসিল।

ইসি কর্মকর্তারা বলছেন, একটি উপ-নির্বাচন সম্পন্ন করতে ৪০ দিনের মতো সময়ের প্রয়োজন হয়। এক্ষেত্রে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা আগে ৪০ দিন সময় হাতে পাওয়া নিয়ে সংশয় থেকে যাচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, ইসি সচিবালয় থেকে নির্বাচনের সকল বিষয় উল্লেখ করে কমিশন সভায় নথি উত্থাপন করা হবে। কমিশন বৈঠকে বিস্তর আলোচনার পর নির্বাচন হবে কি না, সে সিদ্ধান্ত হবে।


এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে