Dr. Neem on Daraz
Victory Day

‘পাটকল শ্রমিকদের জুন মাসের মজুরি আগামী সপ্তাহে দেয়া হবে’


আগামী নিউজ প্রকাশিত: জুলাই ৩, ২০২০, ১২:৩৬ পিএম
‘পাটকল শ্রমিকদের জুন মাসের মজুরি আগামী সপ্তাহে দেয়া হবে’

সংগৃহীত ছবি

ঢাকা: প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত অনুযায়ী বস্ত্র ও পাট মন্ত্রী জানিয়েছে, পাটকল শ্রমিকদের জুন মাসের মজুরি আগামী সপ্তাহে তাদের ব্যাংক হিসাবে পরিশোধ করা হবে। শুক্রবার (০৩ জুলাই) রাজধানীর সিদ্ধেশ্বরীতে নিজ বাসভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন পাটমন্ত্রী।

তিনি বলেন, নোটিশ মেয়াদের অর্থাৎ জুলাই-আগস্টের ৬০ দিনের মজুরিও উভয় মাসে যথারীতি পরিশোধ করা হবে। পিএফ, গ্র্যাচুইটি ও গোল্ডেন হ্যান্ডশেক সুবিধাসহ অবশিষ্ট সকল পাওনার ৫০% স্ব স্ব ব্যাংক হিসাবে এবং বাকি ৫০% স্ব স্ব নামে সঞ্চয়পত্র আকারে সেপ্টেম্বর মাসের মধ্যে পরিশোধ করা হবে।  মজুরি কমিশন-২০১৫ এর ভিত্তিতেই পাওনা হিসাব করা হবে।

তিনি আরও জানিয়েছেন,  পিপিপির আওতায় মিলগুলো আবার চালু হলে সেখানে পুরনো শ্রমিকদের অগ্রাধিকার দেয়া হবে। অবসরপ্রাপ্ত শ্রমিকদের পাওনা পরিশোধের জন্য ব্যাংক হিসাব নম্বর অবিলম্বে বিজেএমসিকে জানাতেও অনুরোধ জানান তিনি।

তিনি বলেন, শ্রমিকদের কোনো দুশ্চিন্তা করতে হবে না, প্রধানমন্ত্রী পাটকল শ্রমিকদের দায়িত্ব নিয়েছেন।

মন্ত্রী আরো বলেন, লোকসানের কারণে এক বছর আগেই পাটকল বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত হয়। তবে, পাটকল বন্ধের জন্য শ্রমিকরা দায়ী নয়। প্রত্যেক শ্রমিককে পুনর্বাসিত করা হবে।

এর আগে, বৃহস্পতিবার (০২ জুলাই) রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের শতভাগ পাওনা পরিশোধের নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবনে এক সভায় তিনি এ নির্দেশ দেন।

উল্লেখ্য, যেসব শ্রমিকদের পাওনা ২ লাখ টাকা হলে পুরোটা দেয়া হবে নগদ। এছাড়াও স্থায়ী শ্রমিকদের সর্বনিম্ন ১৪ এবং সর্বোচ্চ ৫৪ লাখ টাকা পাবেন। তাদের   নগদ ৫০ শতাংশ এবং বাকি ৫০ শতাংশ দিয়ে তিন মাস অন্তর অন্তর দেয় মুনাফার সঞ্চয় পত্র কিনে দেবে সরকার।

আগামীনিউজ/তরিকুল/এমআর/জেএফএস  

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে