Dr. Neem on Daraz
Victory Day

৪০তম বিসিএস: নন-ক্যাডার পদে আবেদনপত্র আহ্বান


আগামী নিউজ | আগামী নিউজ প্রতিবেদক প্রকাশিত: মে ৩১, ২০২২, ১২:০৬ পিএম
৪০তম বিসিএস: নন-ক্যাডার পদে আবেদনপত্র আহ্বান

ঢাকাঃ ৪০তম বিসিএসের (বিশেষ) লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলেও যাদের বাংলাদেশ সিভিল সার্ভিসে (বিসিএস) সুপারিশ করা সম্ভব হয়নি— এমন প্রার্থীদের কাছে থেকে নন-ক্যাডার পদে চাকরির জন্য অনলাইনে আবেদন চেয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ২ থেকে ১৬ জুন পর্যন্ত অনলাইনে আবেদন করতে বলা হয়েছে।

পিএসসির বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৪০তম বিসিএসে যেসব প্রার্থীকে সুপারিশ করা সম্ভব হয়নি, এমন ৮ হাজার ১৬৬ প্রার্থীর মধ্যে নবম, দশম, ১১তম ও ১২তম গ্রেডের নন-ক্যাডার পদে চাকরি করতে চান, তারা আবেদন করতে পারবেন।

আগ্রহী প্রার্থীরা আগামী ২ জুন থেকে আবেদন করতে পারবেন, চলবে ১৬ জুন পর্যন্ত। টেলিটক বা পিএসসির ওয়েবসাইটে প্রবেশ করে নন-ক্যাডার পদের জন্য নির্ধারিত ফরম পূরণ করে জমা দিতে হবে। নির্ধারিত তারিখের মধ্যে আবেদনপত্র জমা না দিলে নন-ক্যাডার পদের জন্য সংশ্লিষ্ট প্রার্থীকে বিবেচনা করা হবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা-২০১০ এবং সংশোধিত বিধিমালা-২০১৪-এর নিয়মানুযায়ী সরকারের কাছ থেকে শূন্য পদের চাহিদা পাওয়া সাপেক্ষে মেধাক্রম ও অন্যান্য বিধিবিধান অনুসারে সুপারিশের লক্ষ্যে উদ্যোগ নেওয়া হবে। তবে এ ধরনের উদ্যোগ সুপারিশ পাওয়ার কোনো নিশ্চয়তা দেয় না। সরকারের কাছ থেকে শূন্য পদের প্রাপ্যতা এবং প্রার্থীর একাডেমিক ও অন্যান্য উপযুক্ততার ওপর নন-ক্যাডার পদে সুপারিশ পাওয়া নির্ভর করে।

উল্লেখ্য, গত ৩০ মার্চ ৪০তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। এই বিসিএসে এক হাজার ৯৬৩ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশ করা হয়। এ ছাড়া লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু ক্যাডার পদে সুপারিশ করা সম্ভব হয়নি, এমন ৮ হাজার ১৬৬ জন প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ৩৬, ৩৭, ৩৮ ও ৪৩তম (বিশেষ) বিসিএস পরীক্ষায় গ্রেড-৯, ১০, ১১ ও ১২তম গ্রেডের নন-ক্যাডার সুপারিশপ্রাপ্তরাও আবেদন করতে পারবেন। আবেদনকারীরা তার নামের ঘরে ক্লিক করে বিসিএস এর রেজিস্ট্রেশন নম্বর নির্ভুলভাবে টাইপ করবেন।

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে