Dr. Neem on Daraz
Victory Day

আফগানিস্তানে মসজিদে বিস্ফোরণে নিহত অন্তত ১১


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ৮, ২০২৩, ০৬:৫৪ পিএম
আফগানিস্তানে মসজিদে বিস্ফোরণে নিহত অন্তত ১১

সংগৃহীত ছবি

ঢাকাঃ আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বাদাখশান প্রদেশের একটি মসজিদে বিস্ফোরণে অন্তত ১১ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার সকালের দিকের এই বিস্ফোরণে আহত হয়েছেন আরও ৩০ জনের বেশি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, চলতি সপ্তাহের শুরুর দিকে বোমা হামলায় নিহত বাদাখশান প্রদেশের ডেপুটি গভর্নরের জানাজা নামাজের সময় বৃহস্পতিবার বিস্ফোরণ ঘটেছে।

তালেবান-পরিচালিত দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, বাদাখশান প্রদেশের মসজিদে বিস্ফোরণে ৩০ জনের বেশি মানুষ আহত হয়েছেন।

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় এই প্রদেশের সঙ্গে চীন ও তাজিকিস্তানের সীমান্ত রয়েছে। গত মঙ্গলবার গাড়ি বোমা হামলায় মারা যান বাদাখশান প্রদেশের ডেপুটি গভর্নর। ওই হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

বিস্ফোরণের পর ইসলামিক স্টেটের সদস্যদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে তালেবান নিয়ন্ত্রিত আফগান প্রশাসন। অতীতেও দেশটির বিভিন্ন এলাকায় বড় ধরনের একাধিক হামলার দায় স্বীকার করে ইসলামিক স্টেট।

২০২১ সালের আগস্টে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক বাহিনীর আফগানিস্তান ত্যাগের পর দেশটির ক্ষমতায় আসে তালেবান। এরপর থেকে দেশজুড়ে তালেবান প্রশাসনের কর্মকর্তাদের লক্ষ্য করে বিভিন্ন সময় হামলা চালিয়েছে আইএস।

এর মধ্যে গত মার্চে দেশটির উত্তরাঞ্চলীয় বালখ প্রদেশের গভর্নরের কার্যালয়ে হামলার দাবি করে মধ্যপ্রাচ্যভিত্তিক এই জঙ্গিগোষ্ঠী। ওই হামলায় প্রদেশের গভর্নরের প্রাণহানি ঘটে।

সূত্র: রয়টার্স।

এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে