Dr. Neem on Daraz
Victory Day

ইউক্রেনকে ১ হাজার ৫৬০ কোটি ডলার ঋণ দিচ্ছে আইএমএফ


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: এপ্রিল ১, ২০২৩, ০২:১৫ পিএম
ইউক্রেনকে ১ হাজার ৫৬০ কোটি ডলার ঋণ দিচ্ছে আইএমএফ

ঢাকাঃ ইউক্রেনকে ১ হাজার ৫৬০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ‍ঋণদাতা সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। শুক্রবার (৩১ মার্চ) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দাতা সংস্থাটি। খবর এএফপির।

আইএমএফের ভাষ্যমতে, রাশিয়ার আগ্রাসন ইউক্রেনের অর্থনীতিকে ধ্বংস করে দিয়েছে। এর কারণে গত বছর দেশটির অর্থনৈতিক কার্যক্রম প্রায় ৩০ শতাংশ সংকুচিত হয়েছে, বেশিরভাগ মূলধন ধ্বংস হয়েছে এবং দারিদ্র্য বেড়েছে।

ইউক্রেনের জন্য আইএমএফ বোর্ড অনুমোদিত ৪৮ মাসের বর্ধিত তহবিল সুবিধার আর্থিক মূল্য প্রায় ১ হাজার ৫৬০ কোটি ডলার। এটি দেশটির জন্য ১১ হাজার ৫০০ কোটি ডলারের সামগ্রিক সহায়তা প্যাকেজের অংশ। বিভিন্ন ঋণছাড়, ত্রাণ, বহুপাক্ষিক ও দ্বিপাক্ষিক প্রতিষ্ঠানের অনুদান এবং ঋণ থেকে বিপুল এই অর্থ পাবে ইউক্রেন। শুক্রবারের সংবাদ সম্মেলনে এসব তথ্য নিশ্চিত করেছে আইএমএফ।

আইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক গীতা গোপীনাথ এক বিবৃতিতে বলেছেন, নতুন চার বছর মেয়াদি কর্মসূচির লক্ষ্য ইউক্রেনে অর্থনৈতিক ও আর্থিক স্থিতিশীলতা ফিরিয়ে আনা এবং যুদ্ধ অব্যাহত থাকায় গুরুত্বপূর্ণ অবকাঠামোগত সংস্কার করা।

আইএমএফ অনুমোদিত এই আর্থিক সহায়তার মধ্যে ২৭০ কোটি ডলার খুব দ্রুত পেতে চলেছে ইউক্রেন। বাকি অর্থ মিলবে আগামী চার বছরে।

আইএমএফ জানিয়েছে, টেকসই প্রবৃদ্ধি ও যুদ্ধ-পরবর্তী পুনর্গঠনে আরও উচ্চাভিলাষী কাঠামোগত সংস্কারের পাশাপাশি ইউক্রেনের ইউরোপীয় ইউনিয়নে যোগদানের পথ সহজতর করার জন্য অন্যান্য লক্ষ্যগুলো পূরণে সক্রিয় যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত সহায়তা চালিয়ে যাবে তারা।

২০২৪ সালের মাঝামাঝি পেরোনোর পরেও যুদ্ধ না থামলে কিছু আইএমএফ সদস্যের কাছ থেকে অতিরিক্ত আর্থিক সহায়তার গ্যারান্টিও পেয়েছে ইউক্রেন।

আইএমএফ বলছে, বর্তমান সংঘাত যদি ২০২৫ সাল পর্যন্ত চলে, তাহলে ইউক্রেনের আর্থিক চাহিদা ১১ হাজার ৫০০ কোটি ডলার থেকে বেড়ে ১৪ হাজার কোটি ডলারে পৌঁছাতে পারে।

এর আগে ২০২২ সালের মার্চে ইউক্রেনকে ৫০০ কোটি ডলার ‍দীর্ঘমেয়াদে পরিশোধযোগ্য ঋণ দিয়েছিল আইএমএফ। পরে ওই বছর অক্টোবরে খাদ্যক্রয়ের জন্য ‘ফুড শক উইনডো’ প্রকল্পের আওতায় আরও ১৩০ কোটি ডলার ‍ঋণ দেয় আন্তর্জাতিক মুদ্রা তহবিল।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আইএমএফের এই ঋণকে স্বাগত জানিয়েছেন। শনিবার টুইটবার্তায় তিনি বলেন, ‘রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে আমাদের যে লড়াই চলছে, তাতে এই ঋণ আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ সহায়তা। আমরা একসঙ্গে ইউক্রেনের অর্থনীতি টিকিয়ে রাখব এবং বিজয়ের দিকে এগিয়ে যাব।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে