Dr. Neem on Daraz
Victory Day

কাশ্মিরি পণ্ডিতের শেষকৃত্য করলেন মুসলিমরা


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মার্চ ১৭, ২০২৩, ১২:৪৩ পিএম
কাশ্মিরি পণ্ডিতের শেষকৃত্য করলেন মুসলিমরা

ঢাকাঃ কাশ্মিরি হিন্দু পণ্ডিতের শেষকৃত্যের দায়িত্ব নিলেন মুসলিম প্রতিবেশীরা। পুলওয়ামা শহর থেকে ৮ কিলোমিটার দূরের ওয়াহিবাগ গ্রামে ওই পণ্ডিতের মৃত্যুতে এগিয়ে আসেন মুসলিমরা। এটিকে সাম্প্রদায়িক সম্প্রীতির নজির বলে উল্লেখ করা হয়েছে।

দ্য ওয়ালের খবরে বলা হয়েছে, মঙ্গলবার মৃত্যু হয় ৭০ বছর বয়সি কাশ্মিরি পণ্ডিত প্যারীলালের। তিনি এলাকায় সুপরিচিত ছিলেন। বহু আপদে-বিপদে জাতি-ধর্ম নির্বিশেষে বহু মানুষ সাহায্য পেয়েছেন তার কাছে। তার মৃত্যুর পরে এলাকায় শোকের ছায়া নেমে আসে।

প্যারীলালের পরিবারে করিৎকর্মা কোনও সদস্য না থাকায় দেহ শ্মশানে যাওয়া নিয়ে সমস্যা দেখা দেয়। তখনই তার স্থানীয় বন্ধু ও প্রতিবেশীরা সাহায্যে এগিয়ে আসেন। সকলেই মুসলিম। সকলে মিলে কাঁধ দেন বৃদ্ধের কফিনে। গ্রামেই কাঠ জোগাড় করে চিতা সাজান তারা। পরে শেষকৃত্য সম্পন্ন হয় প্যারীলালের।

ওয়াহিবাগ গ্রামের সদস্য মুহাম্মদ রমজান বলেন, ‘উনি আমাদেরই লোক ছিলেন। আমরা কখনও কাশ্মিরি পণ্ডিত বলে আলাদা চোখে দেখিনি। আমরা সবসময় একসঙ্গে ছিলাম সুখেদুঃখে। তাই আমরাই শেষকৃত্যের সমস্ত ব্যবস্থা করেছি।’

প্যারীলালের পরিবারের তরফেও কৃতজ্ঞতা জানানো হয়েছে প্রতিবেশীদের। তারা বলেন, গ্রামের বেশিরভাগ সদস্যই মুসলিম। তারা সবসময়ই যেকোনও দরকারে পাশে থেকেছেন। ধর্মীয় কোনও অভ্যাসে নাকও গলাননি কখনও। শেষকৃত্যের কাজও তারাই করলেন সসম্মানে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে