Dr. Neem on Daraz
Victory Day

ভারতে মায়ের গর্ভে থাকা শিশুর হৃৎপিন্ডে সফল অস্ত্রোপচার


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মার্চ ১৫, ২০২৩, ১১:৩৩ এএম
ভারতে মায়ের গর্ভে থাকা শিশুর হৃৎপিন্ডে সফল অস্ত্রোপচার

ফাইল ছবি

ঢাকাঃ জন্মের আগেই ক্ষত ধরা পড়েছিল হার্টে। শিশুটি তখন মাতৃগর্ভে। ২৮ বছর বয়সি গর্ভবতী মাকে চিকিৎসকরা বলেছিলেন, শিশুটির হার্টে একটি ক্ষত আছে। ছোট্ট হার্টে এমনভাবে ব্লক তৈরি হয়েছে যে রক্ত ঠিকমতো পৌঁছচ্ছে না। শিশুটি জন্মালে তাকে বাঁচানো সম্ভব হবে না। গর্ভপাত করাই শ্রেয়। কিন্তু রাজি হননি মা। তাই গর্ভের শিশুর হার্টে সার্জারি করালেন চিকিৎসকরা।

এমন বিরল এবং জটিল সার্জারি করে নজির গড়েছেন ভারতের দিল্লির এইমসের চিকিৎসকরা। 

এইমসের কার্ডিওথোরাসিক সায়েন্স সেন্টারে এই সার্জারি সম্পন্ন হয়েছে। ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ও ফেটাল মেডিসিন স্পেশালিটস্টের টিম এই সার্জারি করে।

চিকিৎসকরা বলছেন, গর্ভস্থ শিশুর হার্টে কোনও সমস্যা আছে কিনা তা জানা যায় ‘ফিটাল ইকো কার্ডিওগ্রাফি’ করে। জন্মের আগে ‘ফিটাল ইকো কার্ডিওগ্রাফি’ করানো হয়। এক্ষেত্রে আগে থেকে বোঝা সম্ভব যে, গর্ভস্থ বাচ্চার হার্টের সমস্যা রয়েছে কি না। যদি দেখা যায়, গর্ভস্থ শিশুটি বড় কোনও হার্টের সমস্যা নিয়ে জন্মাচ্ছে, তাহলে ওই পরিবারের সঙ্গে কথা বলে সেই ভ্রুণটি নষ্ট করে দেওয়া হয়। তা না হলে গর্ভেই অস্ত্রোপচার করতে হয়। এই অপারেশন খুবই জটিল। অপরিণত হার্টে সার্জারি করতে গিয়ে সামান্য খুঁত হলে গর্ভেই মৃত্যু হতে পারে শিশুর।

ফিটাল ইকো কার্ডিওগ্রাফি করে চিকিৎসকরা দেখেন শিশুর হার্টে ব্লক রয়েছে। ফিটাল ইকো কার্ডিওগ্রাফি করে দেখা যায়, বাচ্চাটির হার্টের ডান দিকের ভালভ ও চেম্বারগুলো ঠিক মতো তৈরি হয়নি। এই চেম্বারগুলো হল ট্রাইকাসপিড অ্যাট্রেসিয়া, হাইপোপ্লাস্টিক রাইট ভেন্ট্রিকল এবং পালমোনারি অ্যাট্রেসিয়া। এমন পরিস্থিতি তৈরি হলে বাচ্চার হার্টে রক্ত সঞ্চালন হবে না, ফলে ফুসফুসে রক্ত পৌঁছতেই পারবে না। শ্বাসকষ্ট শুরু হবে শিশুর এবং মৃত্যুও হবে তাড়াতাড়ি। 

গর্ভাবস্থায় সব ভ্রূণের হার্টে একটি ধমনী থাকে যাকে বলে ডাক্টাস আর্টেরিওসাস। জন্মের পর সেটা বন্ধ হয়ে যায়। কিন্তু এই শিশুটির ক্ষেত্রে হার্টে যে ক্ষত ছিল তা মেরামতির জন্য যে ধরনের অস্ত্রোপচার দরকার তা করতে গেলে প্রাণের ঝুঁকি থাকত। তাই সার্জারি করে এই ধমনীটা চালু রাখার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা

মায়ের পেট দিয়ে সূঁচ ঢুকিয়ে তা নিয়ে যাওয়া হয় গর্ভস্থ শিশুর হার্টে। এরপর বেলুন ক্যাথেটার দিয়ে ব্লক খুলে রক্ত সঞ্চালন স্বাভাবিক করেন চিকিৎসকরা। সার্জারির পরে মা ও শিশু এখন সুস্থ আছে বলে খবরে বলা হয়েছে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে