Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে সংঘর্ষ, পদদলিত হয়ে নিহত ১২৯


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২, ২০২২, ০৮:৫০ এএম
ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে সংঘর্ষ, পদদলিত হয়ে নিহত ১২৯

ঢাকাঃ ইন্দোনেশিয়ার পূর্ব জাভা প্রদেশের একটি ফুটবল মাঠে খেলাকে কেন্দ্র করে ব্যাপক সংঘর্ষ ছড়িয়ে পড়ে। এতে পদদলিত হয়ে কমপক্ষে ১২৭ জন নিহত হয়েছেন, আহত হন প্রায় দুইশ লোক। রবিবার এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

কর্তৃপক্ষ জানিয়েছেন, গতকাল শনিবার রাতে জাভানিজ ডার্বিতে মুখোমুখি হয়েছিল আরেমা আর পার্সেবায়া। আরেমা এফসি ফুটবল ক্লাব প্রতিদ্বন্দ্বী পার্সেবায়া সুরাবায়ার কাছে হেরে যাওয়ার পর ভয়াবহ সংঘর্ষ ছড়িয়ে পড়ে। খেলায় আরেমাকে ৩-২ গোলে হারায় পেরসেবায়া। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ দফায় দফায় কাঁদানে গ্যাস ছোড়ে এবং লাঠিচার্জ করে। এতে পুরো মাঠ এবং আশপাশে বিশৃঙ্খলা ছড়িয়ে পড়ে। 

পূর্ব জাভার পুলিশ প্রধান নিকো আফিন্তা বলেন, দুই পক্ষের সমর্থকদের সংঘর্ষ থামাতে পুলিশ কাদানে গ্যাঁস নিক্ষেপ করে। এ সময় ভিড়ের মধ্যে পদদলিত হয় এবং শ্বাসরোধের ঘটনা ঘটে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এসব ভিডিওতে চূড়ান্ত বাঁশি বাজানোর পরে ভক্তরা পিচের দিকে দৌড়াতে দেখা যায়। পুলিশ তখন টিয়ার গ্যাস নিক্ষেপ করে, যার ফলে ভিড়ের মধ্যে পদদলিত এবং শ্বাসরোধের ঘটনা ঘটে বলে পূর্ব জাভার পুলিশ প্রধান বলেছেন। নিহতদের মধ্যে দুই পুলিশ কর্মকর্তাও রয়েছেন। শনিবার রাতে কানজুরুহান স্টেডিয়ামের এ ঘটনাকে দাঙ্গা বলছে পুলিশ। 

ইন্দোনেশিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (পিএসএসআই) বলেছে, এই ঘটনায় তারা তদন্ত শুরু করেছে। এছাড়া এই ঘটনাটি ‘ইন্দোনেশিয়ার ফুটবলের মুখকে কলঙ্কিত করেছে’ বলেও উল্লেখ করেছে তারা। এই ঘটনার প্রেক্ষিতে আগামী এক সপ্তাহ ইন্দোনেশিয়ার ফুটবল লিগ স্থগিত থাকবে বলেও ঘোষণা দিয়েছে ফুটবল লিগ কর্তৃপক্ষ।

এমবুইউ