Dr. Neem on Daraz
Dr. Neem Hakim
করোনাভাইরাস বিশ্ব পরিস্থিতি

আরও দুই হাজার প্রাণহানি, শনাক্ত ৭ লাখ ৭৪ হাজার


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ১১, ২০২২, ০৯:২৬ এএম
আরও দুই হাজার প্রাণহানি, শনাক্ত ৭ লাখ ৭৪ হাজার

ঢাকাঃ বিশ্বজুড়ে করোনাভাইরাসে (কোভিড-১৯) গত ২৪ ঘণ্টায় আরও ২ হাজার ৪৪ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ৭ লাখ ৭৪ হাজার ৬৩৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন ১০ লাখ ২ হাজার ৪৬০ জন। 

বৃহস্পতিবার (১১ আগস্ট) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৪ লাখ ৪৪ হাজার ৭৮৬ জনের। আর মোট শনাক্ত হয়েছে ৫৯ কোটি ২১ লাখ ২৯ হাজার ৮৬ জনের। মোট সুস্থ হয়েছেন ৫৬ কোটি ৩৯ লাখ ৮৬ হাজার ৮১৮ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। সেখানে একদিনে ৯৫ হাজার ৫৩০ জন সংক্রমিত এবং ৪২৯ জন মারা গেছেন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৪৩ লাখ ৪৮ হাজার ৫০৭ জন এবং মারা গেছেন ১০ লাখ ৬০ হাজার ৭৫৫ জন।

দৈনিক সংক্রমণে শীর্ষে রয়েছে জাপান। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ৯৬ হাজার ৭৩২ জনের এবং মারা গেছেন ২৫০ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৪৬ লাখ ১৮ হাজার ২৭১ জন এবং মারা গেছেন ৩৪ হাজার ৭৫ জন।

একদিনে যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ব্রাজিলে, ২৫৪ জনের। এ নিয়ে দেশটিতে মোট ৬ লাখ ৮০ হাজার ৮৫২ জনের মৃত্যু হলো। এছাড়া একদিনে ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ৩০ হাজার ৯৩৫ জনের। মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৪০ লাখ ৯৬ হাজার ৯৩৫ জনে।

ব্রাজিলকে টপকে শনাক্তের তালিকায় তৃতীয় অবস্থানে উঠে আসা ফ্রান্সে ২৪ ঘণ্টায় সংক্রমিত ২৭ হাজার ৮১ জন এবং মারা গেছেন ৮৮ জন। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪১ লাখ ৪৪ হাজার ৯৬৯ জন সংক্রমিত এবং মারা গেছেন ১ লাখ ৫২ হাজার ৯১০ জন।

একদিনে ইতালিতে সংক্রমিত ৩১ হাজার ৬৯৯ জন এবং মারা গেছেন ১৪৫ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১৪ লাখ ১৭৯ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৭৩ হাজার ৫৭১ জনের।

রাশিয়ায় ২৪ ঘণ্টায় সংক্রমিত ২৩ হাজার ৭৭১ জন এবং মারা গেছেন ৫৬ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৮৭ লাখ ৭০ হাজার ৬৫৭ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮২ হাজার ৯০২ জন।

একদিনে অস্ট্রেলিয়ায় মারা গেছেন ১২২ জন। এ সময়ে দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ২৭ হাজার ৩২৯ জনের। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যু বেড়ে দাঁড়ালো ১২ হাজার ৫৭০ জনে। মহামারির শুরু থেকে অস্ট্রেলিয়ায় ৯৭ লাখ ১১ হাজার ৯৭১ জনের করোনা শনাক্ত হয়েছে।

বিশ্বে অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় ইরানে সংক্রমিত ৫ হাজার ৬৩৫ এবং মারা গেছেন ৯০ জন; দক্ষিণ কোরিয়ায় সংক্রমিত ১ লাখ ৫১ হাজার ৭৩৪ জন এবং মারা গেছেন ৫০ জন; মেক্সিকোতে সংক্রমিত ১৫ হাজার ৭৩৮ জন এবং মারা গেছেন ৯৫ জন; হাঙ্গেরিতে সংক্রমিত ১৮ হাজার ৭৮ জন এবং মারা গেছেন ৮০ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে একজনের মৃত্যু হয়েছে। এসময়ে সংক্রমিত হয়েছেন ১৯৮ জন। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে মোট মৃত্যু ২৯ হাজার ৩০৯ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ৮ হাজার ৬৮ জনে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৫ দশমিক শূন্য ৯ শতাংশ।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। এরপর ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে। ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

এমবুইউ