August
Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

বাংলাসহ ১৪ ভাষায় সরাসরি সম্প্রচার হবে হজের খুতবা


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুলাই ৩, ২০২২, ০৯:৫০ এএম
বাংলাসহ ১৪ ভাষায় সরাসরি সম্প্রচার হবে হজের খুতবা

ঢাকাঃ পবিত্র হজের খুতবা চলতি বছর বাংলাসহ ১৪টি ভাষায় অনুবাদ আকারে সরাসরি সম্প্রচার করা হবে বলে জানিয়েছে সৌদি সরকার। গত বছর বাংলাসহ ১০ ভাষাষ এই অনুবাদ সম্প্রচার করা হয়েছিল। এবার নতুন করে আরও চারটি ভাষা যোগ হওয়ায় মোট ১৪টি ভাষায় হজের খুতবা অনুবাদ আকারে সম্প্রচার করা হবে।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে দুই পবিত্র মসজিদ-বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির সভাপতি শায়খ আবদুর রহমান আল-সুদাইস এ তথ্য জানান।

আরব নিউজ জানিয়েছে, খুতবার অনুবাদ এবার পঞ্চম বছরের মতো সরাসরি সম্প্রচারিত হবে। মূলত সৌদি কর্তৃপক্ষ সর্বাধিক সংখ্যক সম্ভাব্য শ্রোতার কাছে হজের খুতবা পৌঁছে দিতে চায়। এজন্যই সরাসরি সম্প্রচার প্রকল্পে ১৪টি ভাষা অন্তর্ভুক্ত করা হয়েছে। গত বছর ইংরেজি, ফরাসি, মালয়, উর্দু, ফারসি, রুশ, চীনা, বাংলা, তুর্কি ও হাউসা ভাষার সঙ্গে এবার নতুন করে যোগ হয়েছে স্প্যানিশ, ভারতীয়, সোয়াহিলি ও তামিল ভাষা। এর ফলে হজের খুতবা সারাবিশ্বের প্রায় ২০০ মিলিয়ন মানুষের কাছে পৌঁছাবে।

মক্কার গ্র্যান্ড মসজিদ ও মদিনার মসজিদে নববির জেনারেল অ্যাফেয়ার্সের চেয়ারম্যান ড. আবদুর রহমান বিন আবদুল আজিজ আল সুদাইস বলেন, আরাফাত দিবসের খুতবার লাইভ অনুবাদ পঞ্চম বছরে পদার্পণ করছে। অনুবাদ প্রকল্পটির লক্ষ্য হলো বিশ্বকে ন্যায়পরায়ণতা, ন্যায়বিচার, সহনশীলতা এবং মধ্যপন্থী ইসলামের বার্তা পৌঁছে দেওয়া।

আরব নিউজের খবরে বলা হয়েছে, সৌদি আরবের নেতৃত্ব সর্বাধিক সংখ্যক সম্ভাব্য শ্রোতাদের কাছে সংযম ও সহনশীলতার বার্তা দিতে চায়। মূলত এজন্যই অনুবাদ আকারে হজের খুতবা সম্প্রচারের জন্য ১৪টি ভাষা অন্তর্ভুক্ত করা হয়েছে।

হিজরি ক্যালেন্ডার অনুযায়ী, প্রতি বছর আরবি জিলহজ মাসের ৯ তারিখ আরাফাত ময়দানে হজের খুতবা অনুষ্ঠিত হয়। এই আরাফাতের ময়দানেই মহানবী হযরত মুহাম্মদ (স.) বিদায় হজের ভাষণ দিয়েছিলেন।

মহামারী করোনাভাইরাসের কারণে গত দুইবছর ‘সীমিত আকারে’ হজের আনুষ্ঠানিকতা পালন সৌদি আরব। করোনার সংক্রমণ কমে আসায় এবার বিদেশিদেরও হজ পালনের অনুমতি দেওয়া হয়েছে। এ বছর মোট ১০ লাখ মানুষ হজে অংশে নিচ্ছেন। এদের মধ্যে সাড়ে ৮ লাখ বা ৮৫ শতাংশই বিদেশি। আর দেড় লাখ সৌদির নাগরিক।

এমবুইউ