Dr. Neem
Dr. Neem Hakim

জাভা দ্বীপের সেমেরুতে আবারও অগ্নুৎপাত, নিহত বেড়ে ২২


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২১, ১১:৪৬ এএম
জাভা দ্বীপের সেমেরুতে আবারও অগ্নুৎপাত, নিহত বেড়ে ২২

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের সেমেরু আগ্নেয়গিরিতে আবারও অগ্নুৎপাত শুরু হয়েছে এবং মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২ জনে।  এখনও নিখোঁজ আছেন বহু মানুষ। 

শনিবার (৪ ডিসেম্বর) স্থানীয় সময় দুপুর আড়াইটার দিকে সেমেরু আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত শুরু হয়। এতে করে আতঙ্কিত স্থানীয় বাসিন্দারা প্রাণ বাঁচাতে শহর ছেড়ে পালাচ্ছেন। এছাড়া দেশটির জরুরি সেবা বিভাগের কর্মকর্তাদের শেয়ার করা ভিডিওতে অগ্নুৎপাতে জাভা দ্বীপের আশপাশের এলাকার আকাশে বিশাল ধোঁয়ার কুণ্ডলি ও ছাই উড়তে দেখা গেছে।

উপর থেকে নেওয়া ভিডিওতে দেখা গেছে, ঘন ছাইয়ে ঢাকা পড়েছে পুরো এলাকা। সেখান থেকে একে একে উদ্ধার অভিযান শুরু করে স্থানীয় বাসিন্দারা এবং উদ্ধারকর্মীরা।

মেরু আগ্নেয়গিরি পর্যবেক্ষণাগারের প্রধান লিসওয়ান্তো রয়টার্সকে বলেন, “ইন্দোনেশিয়ার সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরিগুলোর মধ্যে সেমেরু একটি। ৪ ডিসেম্বরের উদগীরণের আগেও এটি সক্রিয় ছিল, পরেও এর সক্রিয়তা বজায় আছে এবং থাকবে।” 

শনিবার থেকে শুরু হওয়া এই উদগীরণে ৫০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন, যাদের বেশিরভাগই দগ্ধ হয়েছেন। ইন্দোনেশিয়ার প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরির মধ্যে সেমেরু একটি। জাভা দ্বীপে ৩৬০০ মিটার উঁচু এ আগ্নেয়গিরি থেকে গত জানুয়ারিতেও উদগীরণ হয়েছিল, তবে তখন হতাহতের ঘটনা ঘটেনি।

আগামীনিউজ/নাসির