Dr. Neem on Daraz
Victory Day

শিশুদের শরীরে ৯১ শতাংশ কার্যকরী করোনা টিকা, দাবি ফাইজারের


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২১, ১০:১০ এএম
শিশুদের শরীরে ৯১ শতাংশ কার্যকরী করোনা টিকা, দাবি ফাইজারের

ফাইল ছবি

ঢাকাঃ করোনার উপসর্গ আছে, এমন পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের শরীরে ফাইজারের টিকা প্রায় ৯১ শতাংশ কার্যকর বলে দাবি করেছে ফাইজার-বায়োএনটেক। শুক্রবার (২২ অক্টোবর) যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন বিষয়টি নিশ্চিত করেছে।

 

জানা গিয়েছে, নভেম্বরের শুরুতে ৫-১১ বছর বয়সীদের টিকা দেওয়া শুরু করবে আমেরিকা। যাতে বাচ্চারা ক্রিসমাসের মধ্যে পুরোপুরি সুরক্ষিত হতে পারে। তবে তার আগে ড্রাগ নিয়ন্ত্রকদের সবুজ সংকেত দরকার। উল্লেখ্য, অনলাইনেই ফাইজার সংস্থা গবেষণার তথ্য প্রকাশ করেছে। এফডিএ সংস্থার সুরক্ষা ও কার্যকারিতা তথ্যের রিভিউ পরেরদিন দিতে পারে।

গবেষণার তথ্যপ্রমাণ নিয়ে আগামী সপ্তাহে আলোচনা করতে পারে এফডিএ-র বিশেষজ্ঞরা। সেন্টার ফর ডিসিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি চূড়ান্ত সিদ্ধান্ত নেবে টিকাকরণের বিষয়ে। বর্তমানে ১২ বছরের ঊর্ধ্বে কিশোরদের জন্য ফাইজারের টিকার অনুমোদন মিলেছে। স্কুল-কলেজ খোলার ক্ষেত্রে অভিভাবকরা অপেক্ষা করছেন যাতে তাঁদের সন্তানরা ডেল্টা ভ্যারিয়েন্ট থেকে সুরক্ষিত থাকে টিকা নিয়ে।

ইতিমধ্যেই ২৫ হাজার শিশুরোগ বিশেষজ্ঞ এবং প্রাথমিক চিকিৎসার বিশেষজ্ঞরা বাচ্চাদের টিকাকরণের আবেদন জানিয়ে গণস্বাক্ষর অভিযানে অংশ নিয়েছেন। ফাইজারের গবেষণায় দেখা গিয়েছে, ২২৬৮ বাচ্চার শরীরে তিন সপ্তাহের ব্যবধানে দুটি ডোজের পর কী প্রতিক্রিয়া হয়। গবেষকরা দেখেছেন, লো-ডোজ টিকার ক্ষেত্রে কার্যকারিতা ৯১ শতাংশ।

প্রসঙ্গত, গত মাসে ডেল্টা প্রজাতির দাপটে টিকা না নেওয়া শিশুদের হাসপাতালে ভর্তির সংখ্যা বেড়ে গিয়েছিল। সিডিসি জানিয়েছে, জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে ডেল্টার সংক্রমণ বৃদ্ধি পায়। সেই সময় ১২-১৮ বছর বয়সীদের হাসপাতালে ভর্তি হওয়া আটকাতে ফাইজারের টিকা ৯৩ শতাংশ কার্যকরী হয়।

আগামীনিউজ/নাসির

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে