Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim

পিএইচডি আর মাস্টার্স ডিগ্রির কোনো মূল্য নেই : তালেবান শিক্ষামন্ত্রী


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২১, ০৪:৫০ পিএম
পিএইচডি আর মাস্টার্স ডিগ্রির কোনো মূল্য নেই : তালেবান শিক্ষামন্ত্রী

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ আফগানিস্তানের নতুন তালেবান সরকারের শিক্ষামন্ত্রী শেখ মৌলভী নূরউল্লাহ মুনির বলেছেন, আফগানিস্তানে পিএইচডি ও মাস্টার্স ডিগ্রির খুব মূল্যবান নয়; কারণ মোল্লাদের এসব ডিগ্রি নেই; তথাপি তারা ক্ষমতায় এবং সবার চেয়ে শক্তিশালী। ডিএনএ ইন্ডিয়া বুধবার এ খবর জানায়।

তালেবান মন্ত্রীর এ বক্তব্য নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তুমুল বিতর্ক চলছে। নতুন তালেবান সরকারের এ মন্ত্রী বলেন, ‘কোনো পিএইচডি, মাস্টার্স ডিগ্রি এখন মূল্যবান নয়। আপনারা দেখতে পাচ্ছেন যে, মোল্লা আর তালেবানরা এখন ক্ষমতায়, তাদের কোনো পিএইচডি, এমএ অথবা উচ্চ মাধ্যমিক ডিগ্রি নেই; কিন্তু তারা সবার সেরা।’

আফগানিস্তানের নতুন সরকারের শিক্ষামন্ত্রীর এ ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। টুইটারে সাইদ সুলেইমান আশনা নামের এক ব্যক্তি ভিডিওটি পোস্ট দিয়েছেন, যা এক লাখের বেশি মানুষ দেখেছেন।

গত সোমবার থেকে আফগানিস্তানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নারী ও পুরুষ শিক্ষার্থীদের পর্দার আড়ালে রেখে পাঠদান শুরু হয়েছে।  

আফগানিস্তানের নারীরা শুধু হিজাব পরে মুখ খোলা রেখেই শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে অংশ নিতে পারবে বলে এর আগে দেওয়া প্রতিশ্রুতি থেকে সরে এসে নতুন নির্দেশনা জারি করেছে তালেবান।

তালেবানের উচ্চশিক্ষা মন্ত্রণালয় ওই নির্দেশনায় আরও বলেছে, নারী শিক্ষার্থীদের ক্লাস অবশ্যই নারী শিক্ষকরা নেবেন বলে নির্দেশনায় জানানো হয়েছে। নারী শিক্ষক না থাকলে সচ্চরিত্রের বয়স্ক পুরুষ শিক্ষকরাও পড়াতে পারেন।

এমনকি নারী ও পুরুষ শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ঢোকা ও বের হওয়ার পথও আলাদা হতে হবে ওই নির্দেশনায় জানানো হয়েছে।

অনেক দশক ধরে ঐতিহ্যবাহী আফগানি বোরকা বিশ্বে আফগান নারীদের পরিচয় বহন করে আসছে। ঐতিহ্যবাহী এই বোরকা অধিকাংশ সময় নীল রঙের হয়ে থাকে। ভারী কাপড়ে বানানো এই বোরকা এমন ভাবে নকশা করা হয় যেন পরিধানকারীর পা থেকে মাথা পর্যন্ত ঢাকা থাকে।