Agaminews
August

গত বছর যুদ্ধে ৮৫০০ শিশু সৈনিকের ২৭০০ জন নিহত


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ২২, ২০২১, ০৩:২৬ পিএম
গত বছর যুদ্ধে ৮৫০০ শিশু সৈনিকের ২৭০০ জন নিহত

ছবি: সংগৃহীত

ঢাকাঃ বিশ্বের বিভিন্ন স্থানে ২০২০ সালে যুদ্ধক্ষেত্রে সাড়ে ৮ হাজার ৫২১ জন শিশু সৈনিককে ব্যবহার করা হয়েছে। আর ওই যুদ্ধে নিহত হয়েছে ২ হাজার ৭০০ শিশু এবং আহত হয়েছে ৫ হাজার ৭৪৮ শিশু।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে শিশু বিষয়ক বার্ষিক প্রতিবেদনে সোমবার (২২ জুন) এ তথ্য উঠে এসেছে। মহাসচিব আন্তোনিও গুতেরেস প্রতিবেদনটি উপস্থাপন করেন।

প্রতিবেদনে অন্তত ২১টি স্থানে ১৯ হাজার ৩৭৯ শিশুর ক্ষেত্রে অধিকার লংঘনের ঘটনা চিহ্নিত করার কথা বলা হয়েছে। আর এতে যুদ্ধবিক্ষুব্ধ এলাকায় শিশু হত্যা, তাদের পঙ্গুত্ব বরণ করা ও যৌন নির্যাতন, অপহরণ কিংবা সৈন্য হিসেবে নিয়োগ করা, শিক্ষা এবং চিকিৎসাসেবা থেকে বঞ্চিত করার চিত্র তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে আরও জানানো হয়, ২০২০ সালে শিশু অধিকার লঙ্ঘনের ঘটনা বেশি ঘটেছে সোমালিয়া, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো, আফগানিস্তান, সিরিয়া ও ইয়েমেনে। যুদ্ধরত এমন গোষ্ঠী বা সংস্থার একটি কালো তালিকাও করা হয়েছে। যার কাজ হলো শিশু সুরক্ষা নিশ্চিতে দেশগুলোর ওপর চাপ সৃষ্টি করা।

এদিকে সৌদি আরব এবং ইসরায়েলের পক্ষ থেকে চাপ ছিল তালিকায় যেন তাদেরকে না রাখা হয়। আর ইসরায়েল কখনও এই কালো তালিকায় ছিল না। অন্যদিকে ইয়েমেন যুদ্ধে শিশুদের হতাহত করার ঘটনায় প্রথমবারের মতো নাম আসার কয়েকবছর পর সৌদি নেতৃত্বাধীন জোটকেও ২০২০ সালের কালো তালিকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

প্রতিবেদনে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে শিশু হত্যা, তাদের পঙ্গু করা এবং যৌন সহিংসতার অভিযোগ রয়েছে। আর সিরিয়ান বাহিনীর বিরুদ্ধে শিশু সৈনিক নিয়োগ, হত্যা, পঙ্গু করা, যৌন সহিংসতার পাশাপাশি স্কুল এবং হাসপাতালে হামলার অভিযোগ রয়েছে।