Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim

মিয়ানমারে বিক্ষোভ দমাতে বিদ্যুৎ বিচ্ছিন্ন


আগামী নিউজ | আর্ন্তজাতিক ডেস্ক প্রকাশিত: মার্চ ৬, ২০২১, ১০:৫১ এএম
মিয়ানমারে বিক্ষোভ দমাতে বিদ্যুৎ বিচ্ছিন্ন

ছবি: সংগৃহীত

ঢাকাঃ আন্দোলন দমাতে এবার বিভিন্ন শহরে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করল মিয়ানমারের জান্তা সরকার। সে সঙ্গে বিক্ষোভকারীদের ওপর দমনপীড়ন অব্যাহত রেখেছে দেশটির নিরাপত্তা বাহিনী। এরই ধারাবাহিকতায় এবার স্বাস্থ্যকর্মীদের ওপর নেমে এসেছে নির্যাতনের খড়গ।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার (৬ মার্চ) দেশটির বিভিন্ন অঞ্চলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। 

সেনা অভ্যুত্থানের পর চলমান বিক্ষোভ দমনে জান্তা সরকার কোনো কৌশলই বলতেগেলে বাকি রাখেনি। হুমকিধমকি, ফেসবুক ইউটিউব নিয়ন্ত্রণের পাশাপাশি বিক্ষোভকারীদের গ্রেপ্তারের কৌশল হিসেবে নতুন আইন, সেনা শাসন আমলের আইন পুর্নবহাল এমনকি অর্ধশতাধিক মানুষের প্রাণ কেড়ে নিলেও সেনাবাহিনী রাজপথ থেকে সরাতে পারছে না গণতন্ত্রকে ভালোবাসা দেশের সধারণ মানুষকে। ক্ষোভে ফুঁসছে তারা।

শুক্রবার এক বিক্ষোভে গুলি চালায় মিয়ানমার সেনাবাহিনীর নিয়ন্ত্রণে থাকা পুলিশ। নিহত হয় এক বিক্ষোভকারী। কিন্তু রাজপথেই অবস্থান নিয়ে আছে মানুষ। এ পরিস্থিতিতে মিয়ানমারের অধিকাংশ অঞ্চলে বিদ্যুৎ সরবারহ বিচ্ছিন্ন করা হয়েছে। তবে সরকারি সংস্থাগুলোর দাবি, ‘ব্যবস্থাপনায় বিপর্যয় ঘটা’র কারণে এই পরিস্থিতি তৈরি হয়েছে। খবর এএফপির।

শুক্রবার (৫ মার্চ) স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে লোকজন টুইটার ও ফেসবুকে পোস্ট দিতে থাকে যে বাণিজ্যিক কেন্দ্র ইয়াঙ্গুনের সব জায়গা বিদ্যুৎহীন হয়ে পড়েছে। ইয়াঙ্গুনের ইয়াঙ্কিন অঞ্চলে অবস্থিত ইয়াঙ্গুন বিদ্যুৎ সরবরাহ কর্পোরেশনের পক্ষ থেকে বলা হয়েছে, ব্যবস্থাপনায় বিপর্যয়ের কারণে দেশ জুড়ে বিদ্যুৎ বিভ্রাট চলছে। ইরাবতি নদীর তীরবর্তী মাগওয়ের শহরের বিদ্যুৎ সরবরাহ প্রতিষ্ঠান থেকেও একই রকম কথা বলা হয়েছে।

মিয়ানমারের ফেসবুক ব্যবহারকারী অনেকেই জানাচ্ছে, দেশের অন্যান্য প্রান্তেও বিদ্যুৎ না থাকার কথা।

আগামীনিউজ/সোহেল