Dr. Neem on Daraz
Victory Day

হাইতিতে কারাগারে সংঘর্ষ: নিহত ২৫


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২১, ০৪:৪৬ পিএম
হাইতিতে কারাগারে সংঘর্ষ: নিহত ২৫

ছবি: সংগৃহীত

ঢাকাঃ ক্যারিবীয় দেশ হাইতির একটি কারাগার ভেঙে ৪০০ এর বেশি কয়েদি পালিয়েছে। এছাড়া সংঘর্ষে কারাগারের পরিচালক এবং প্রভাবশালী একটি অপরাধী চক্রের হোতাসহ মারা গেছে অন্তত ২৫ জন। তবে এ পর্যন্ত ৬০ জনকে পুনরায় আটক করতে পেরেছে নিরাপত্তা বাহিনী।

শুক্রবার উত্তর-পূর্বাঞ্চলীয় পোর্ট-অ-প্রিন্সের ক্রোইক্স-দেজ-বুকেটস বেসামরিক কারা কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। এটি দেশটির ইতিহাসে এক দশকের সবচেয়ে ভয়াবহ এ সংঘাতের ঘটনা।

জানা যায়, কারাবন্দি গ্যাং লিডার আর্নেল জোসেফকে মুক্ত করার লক্ষ্যে জেলটিতে অভিযান চালায় তার অধীনস্তরা। ২০১৯ সালে গ্রেপ্তারের আগ পর্যন্ত জোসেফ ছিলেন হাইতির ‘মোস্ট ওয়ান্টেড’ পলাতক। ধর্ষণ, অপহরণ, হত্যাসহ অসংখ্য অভিযোগ আছে তার বিরুদ্ধে।

এদিকে পালানোর পরদিন একটি নিরাপত্তা চৌকিতে বন্দুকযুদ্ধে নিহত হন তিনি। ২০১৪ সালেও একই কারাগার থেকে পালায় ৩শ’র বেশি কয়েদি। তবে হাইতির ইতিহাসে সবচেয়ে বড় জেল ভেঙে পালানোর ঘটনাটি ঘটে ২০১০ সালের প্রলয়ঙ্কারী ভূমিকম্পের পর। সেসময় কুখ্যাত ন্যাশনাল পেনিটেশিয়ারি কারাগার ভেঙে পালায় ৪ হাজার ২শ’ কয়েদি।

আগামীনিউজ/এএইচ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে