Dr. Neem on Daraz
Victory Day

‘শুধুমাত্র রাজনৈতিক উপায়ে মুক্তি পাবে গাজার ইসরায়েলি বন্দীরা’


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২৩, ১১:৫৭ এএম
‘শুধুমাত্র রাজনৈতিক উপায়ে মুক্তি পাবে গাজার ইসরায়েলি বন্দীরা’

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান । ছবি: প্রেস টিভি

ঢাকাঃ গাজায় আটক ইসরায়েলি বন্দীরা শুধুমাত্র রাজনৈতিক উপায়ে মুক্তি পাবে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান এ মন্তব্য করেছেন। তিনি জানিয়েছেন, চলমান সংঘাত অবসানের মাধ্যমেই মুক্তি পাবে এসব ইসরায়েলি।

আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, ইসরায়েল ও মার্কিন যুক্তরাষ্ট্র কোনো দিনও হামাসের মূলোৎপাটন করতে পারবে না। ফিলিস্তিনের এ প্রতিরোধ আন্দোলনের সঙ্গে লড়াই করতে এক দশক ব্যয় করলেও তারা কোনো লক্ষ্য অর্জন করতে পারবে না।

মঙ্গলবার জেনেভায় জাতিসংঘের সদর দফতরে একটি উচ্চ পর্যায়ের সম্মেলনে দেওয়া বক্তব্যে আমির-আব্দুল্লাহিয়ান হামাসকে একটি স্বাধীনতাকামী সংগঠন হিসেবে উল্লেখ করে বলেন, “ইসরায়েল ও মার্কিন যুক্তরাষ্ট্র কস্মিনকালেও হামাসকে ধ্বংস করতে পারবে না।”

তিনি বলেন, ইসরায়েল যদি গত ৭ অক্টোবরের অভিযানে আটক বন্দীদের মুক্ত করতে চায়, তবে তাকে যুদ্ধ বন্ধ করে রাজনৈতিক সমাধানে আসতে হবে।

জেনেভা বৈঠকে আরব দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা উপস্থিত ছিলেন।  ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, “সম্মেলনে উপস্থিত সকল মন্ত্রী এ ব্যাপারে একমত হয়েছেন যে ইসরায়েল সরকারকে গাজা উপত্যকায় অবিলম্বে গণহত্যা বন্ধ করতে হবে।” তিনি মিসরের সঙ্গে গাজার রাফাহ ক্রসিং পুরোপুরি উন্মুক্ত করে দেওয়ার আহ্বান জানান।

জেনেভায় দেওয়া ভাষণের অন্য অংশে ইরানের পররাষ্ট্রমন্ত্রী গত সপ্তাহে অত্যন্ত অবমাননাকর উপায়ে শত শত ফিলিস্তিনিকে আটকের জন্য ইসরায়েলের তীব্র নিন্দা জানিয়ে বলেন, সন্ত্রাসী কর্মকাণ্ডে উগ্র জঙ্গি গোষ্ঠী আইএসকেও ছাড়িয়ে গেছে ইসরায়েলি সেনারা।

গত সপ্তাহে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ইসরায়েলি সেনারা গাজা উপত্যকার শত শত যুবককে আটক করে তাদেরকে অর্ধনগ্ন করে রাস্তায় ফেলে রেখেছে। এসব ফিলিস্তিনির মধ্যে ছিলেন সাংবাদিক, মানবাধিকার কর্মী, শিক্ষক ও অধ্যাপকসহ সমাজের গণ্যমান্য ব্যক্তিরা।

ইসরায়েল দাবি করেছে, তারা হামাসকে পরাজিত করতে শুরু করেছে এবং আটক এসব ব্যক্তি হামাসের যোদ্ধা। কিন্তু হামাস ও ইসলামি জিহাদ বলেছে, তাদের যোদ্ধারা যে শুধু আত্মসমর্পণ করেনি তাই নয়, ভবিষ্যতেও ইসরায়েলের সামনে সাদা পতাকা ওড়াবে না তারা।

সূত্র : প্রেস টিভি

এমআইসি/

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে