Dr. Neem on Daraz
Victory Day

গাজার যুদ্ধ ছড়িয়ে পড়া ঠেকাতে চীনের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৩, ০৩:১৮ পিএম
গাজার যুদ্ধ ছড়িয়ে পড়া ঠেকাতে চীনের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র

ঢাকাঃ ইসরায়েল ও ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের মধ্যকার যুদ্ধ ছড়িয়ে পড়া ঠেকাতে চীনের সঙ্গে যৌথভাবে কাজ করবে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে এই ঘোষণা দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

বৈঠকে নিজ বক্তব্যে ব্লিনকেন বলেন, ‘এই পরিষদের প্রত্যেক সদস্যরাষ্ট্রের, বিশেষ করে স্থায়ী সদস্যরাষ্ট্রের বিশেষ দায়িত্ব হলো কোনো এলাকায় সংঘাত দেখা দিলে তা আশপাশের এলাকায় ছড়িয়ে পড়া রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া।’

‘মধ্যপ্রাচ্যে বর্তমানে যে যুদ্ধ শুরু হয়েছে, তা ছড়িয়ে পড়া ঠেকাতে যুক্তরাষ্ট্র চীনের সঙ্গে যুগপৎভাবে কাজ করবে।’

ব্লিনকেনের সঙ্গে বৈঠক করতে আগামী কাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তার এই সফরের কয়েক দিন পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করতে আগামী মাসে ওয়াশিংটন সফরে যাবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

ধারণা করা হচ্ছে উভয় বৈঠকেই মধ্যপ্রাচ্যের আল আকসা অঞ্চলের এই যুদ্ধ গুরুত্বপূর্ণ একটি ইস্যু হিসেবে আলোচনা হবে।

গত ৭ অক্টোবর ইসরায়েলের উত্তরাঞ্চলীয় ইরেস সীমান্তে অতর্কিত হামলা চালিয়ে সেখানকার ভূখণ্ডে প্রবেশ করে কয়েক শ হামাস যোদ্ধা। তার আগে ভোর বেলা থেকে সকাল পর্যন্ত ইসরায়েলকে লক্ষ্য করে প্রায় ৫ হাজার রকেট ছুড়েছিল হামাস।

ইসরায়েলের ভূখন্ডে প্রবেশের পর নির্বিচারে গুলি চালানোর পাশাপাশি ২ শতাধিক ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিকদের জিম্মি হিসেবে গাজায় নিয়ে যায় হামাস যোদ্ধারা।

এই হামলার জবাবে ওই দিন থেকেই গাজায় বিমান অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। সেই সঙ্গে গাজার পানি ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়, বন্ধ করে দেওয়া হয় মিসর ও গাজার সীমান্তপথ রাফাহ ক্রসিংও, যা গাজার ‘লাইফ লাইন’ নামে পরিচিত। গত শনিবার অবশ্য খুলে দেওয়া হয়েছে এই ক্রসিং।

গত ১৮ দিনের যুদ্ধে এ পর্যন্ত ইসরায়েলে নিহত হয়েছেন ১ হাজার ৪০০ জনেরও বেশি ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক। অন্যদিকে গাজায় নিহত হয়েছেন ৫ হাজার ৭৯১ জন ফিলিস্তিনি, যাদের মধ্যে শিশু ও অপ্রাপ্তবয়স্কদের সংখ্যা ২ হাজার ৩৬০ জন।

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে চীনের মধ্যপ্রাচ্য বিষয়ক দূত ঝাই জুন গত দু’সপ্তাহে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশ সফর করেছেন এবং সব দেশ তার এই প্রস্তাবে সাড়াও দিয়েছে।

গত কয়েক বছরে মধ্যপ্রাচ্য অঞ্চলে সাফল্যের সঙ্গে নিজের প্রভাব বিস্তার করছে চীন; আর তার সবচেয়ে বড় প্রমাণ সৌদি আরব ও ইরানের মধ্যকার কূটনৈতিক তিক্ততার অবসান। ২০১৬ সালে দুই দেশ পরস্পরের দূতাবাস বন্ধ করে দিয়েছিল। মূলত চীনের মধ্যস্থতার ফলেই চলতি বছর ফের নিজেদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে সৌদি ও ইরান।


এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে