Dr. Neem on Daraz
Victory Day

গাজায় ইসরায়েলি হামলায় নিহতদের ১৯০০ শিশু, নারী ১০০০


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৩, ০৫:২৬ পিএম
গাজায় ইসরায়েলি হামলায় নিহতদের ১৯০০ শিশু, নারী ১০০০

ঢাকাঃ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা গণকবরে পরিণত হয়েছে। লাশের স্তুপ জমে গেছে। এমনকি লাশগুলো ঢাকার জন্য কাফনের কাপড়েও টান পড়েছে। নির্বিচারে হামলা চালাচ্ছে ইসরায়েল। ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত সেখানে অন্তত ১৯০০ শিশু এবং এক হাজারের বেশি নারীর মৃত্যু হয়েছে বলে গাজা সরকারের মিডিয়া অফিসের বরাত দিয়ে জানিয়েছে আনাদুলু এজেন্সি।

রোববার গাজা সরকারের মিডিয়া অফিস জানিয়েছে, ৭ অক্টোবর থেকে ইসরায়েলের হামলায় গাজায় অন্তত ৫ লাখ মানুষ বাস্তচ্যুত হয়েছে। শত শত ভবন ধ্বংস হয়েছে। গাজায় এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১,০২৩ জন নারীর।

বিবৃতিতে বলা হয়েছে, নারী ও শিশুদের বিরুদ্ধে ইসরায়েলের ক্রমাগত অপরাধ যুদ্ধাপরাধের শামিল। এমন অপরাধের বিষয়ে আন্তর্জাতিক সব ধরনের মানবিক কনভেনশনে নিন্দা জানানো হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান তুলে ধরে মিডিয়া অফিস জানিয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান যুদ্ধে ১,৯০০ টিরও বেশি শিশু নিহত হয়েছে।

জাতিসংঘের নারী বিষয়ক সংস্থা এক প্রতিবেদনে জানিয়েছে যে, গাজায় বিধবাদের সংখ্যা এক হাজার ছাড়িয়ে গেছে। এসব নারী তাদের স্বামীর মৃত্যুর পর ঘোর সংকটের মধ্যে পরিবারের প্রধানের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন।

গাজার মিডিয়া অফিস শিশু ও নারী অধিকার সংশ্লিষ্ট সংস্থাগুলোকে ইসরায়েলের অপরাধের বিরুদ্ধে দাঁড়াতে এবং ফিলিস্তিনি শিশু ও নারীদের লক্ষ্যবস্তু করার প্রতিবাদ জানানোর আহ্বান জানিয়েছে।

Media office reports over 1,000 women killed and half a million displaced in the aftermath of Israeli attacks on Gaza https://t.co/CZ2y8LPyvw pic.twitter.com/uGTv6akAqD

— Anadolu English (@anadoluagency) October 23, 2023
গাজা বিদ্যুতহীন এক ভয়ানক মানবিক সংকটের সম্মুখীন হচ্ছে। সেখানে পানি, খাদ্য, জ্বালানি এবং চিকিৎসা সরবরাহ শেষ হয়ে যাচ্ছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলের হামলা শুরুর পর গত ৭ অক্টোবর থেকে জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থার ২৯ কর্মী নিহত হয়েছেন। রোববার এ তথ্য জানিয়েছে ফিলিস্তিনিদের নিয়ে কাজ করা জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএ।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টে ইউএনআরডব্লিউএ বলেছে, আমরা মর্মাহত এবং শোকস্তব্ধ। এখন পর্যন্ত নিশ্চিত হয়েছে যে, ৭ অক্টোবর থেকে আমাদের ২৯ সহকর্মী নিহত হয়েছেন। তাদের বেশিরভাগই শিক্ষক ছিলেন।


জাতিসংঘের সংস্থাটি জানিয়েছে, তাদের স্কুলে হামলা চালিয়ে ১২ জন বেসামরিক এবং বাস্তুচ্যুত মানুষকে হত্যা করেছে ইসরায়েল। এছাড়া হামলায় ইউএনআরডব্লিউএ এর ৩৮টি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ওই বিমান হামলায় ৪ হাজার ৭০০এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। হামলার পর থেকে গাজায় সর্বাত্মক অবরোধ আরোপ করেছে ইসরায়েল। এর ফলে অবরুদ্ধ গাজায় জ্বালানি, পানি, খাদ্য ও বিদ্যুতের মারাত্মক সংকট দেখা দিয়েছে।


এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে