Dr. Neem on Daraz
Victory Day

ইউক্রেনে আরও ২০০ কোটি ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ৯, ২০২৩, ১০:৪৯ এএম
ইউক্রেনে আরও ২০০ কোটি ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

ফাইল ছবি

ঢাকাঃ রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আবারও বিপুল অংকের সহায়তা প্যাকেজ ঘোষণা করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। নতুন এই সহায়তা প্যাকেজের পরিমাণ হবে ২০০ কোটি মার্কিন ডলারেরও বেশি এবং এর মাধ্যমে ইউক্রেন তাদের আকাশ প্রতিরক্ষা আরও জোরদার করতে পারবে। আজ শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য ২০০ কোটি ডলারের বেশি মূল্যের একটি নতুন অস্ত্র প্যাকেজ ঘোষণা করবে বলে মার্কিন প্রশাসনের কর্মকর্তাদের বরাত দিয়ে গতকাল বৃহস্পতিবার জানিয়েছে ব্লুমবার্গ নিউজ। শুক্রবার এই সহায়তা প্যাকেজ ঘোষণা করা হতে পারে।

ইউক্রেন সিকিউরিটি অ্যাসিসটেন্স ইনিশিয়েটিভের অধীনে দেওয়া এই সহায়তা তহবিলে আকাশ প্রতিরক্ষা যুদ্ধাস্ত্রের ওপর জোর দেওয়া হবে এবং ইউক্রেনকে হক মিসাইল লঞ্চার ও দুই ধরনের উন্নত প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স মিসাইল কিনতে সাহায্য করবে বলেও রিপোর্টে বলা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘যতদিন প্রয়োজন হবে ততদিন’ তহবিল বরাদ্দের মাধ্যমে ইউক্রেনকে অর্থায়ন করবে যুক্তরাষ্ট্র। সফররত ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে বলেছে, বিরোধী রিপাবলিকান পার্টির কিছু আইনপ্রণেতার মধ্যে দ্বিধা সত্ত্বেও যুক্তরাষ্ট্র ইউক্রেনকে দীর্ঘমেয়াদী সামরিক সহায়তা প্রদান করবে বলে বৃহস্পতিবার জানিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট বলেন, ‘আসল বিষয় হলো- আমি বিশ্বাস করি, ইউক্রেনকে সহায়তা করার জন্য যতদিন সময় লাগবে আমাদের কাছে প্রয়োজনীয় তহবিল থাকবে।’

এর আগে, গত সপ্তাহে ইউক্রেনের জন্য নতুন করে ৩০০ মিলিয়ন মার্কিন ডলারের অস্ত্র সহায়তা প্যাকেজ ঘোষণা করে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। নতুন ওই সহায়তা প্যাকেজের অধীনে বিমান প্রতিরক্ষা ব্যবস্থার পাশাপাশি মিলিয়ন মিলিয়ন রাউন্ড গোলাবারুদও অন্তর্ভুক্ত রয়েছে।

মার্কিন এই প্রতিরক্ষা বিভাগ সেসময় জানায়, সর্বশেষ এই সহায়তার ফলে ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার আক্রমণের পর থেকে ইউক্রেনে মার্কিন নিরাপত্তা সহায়তার মোট পরিমাণ হবে ৩ হাজার ৭৬০ কোটি মার্কিন ডলার।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে