Dr. Neem on Daraz
Victory Day

মাঝ সমুদ্রে ফেরিতে আগুন, ১০ জনের মৃত্যু


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩, ১১:৩০ এএম
মাঝ সমুদ্রে ফেরিতে আগুন, ১০ জনের মৃত্যু

ঢাকাঃ দক্ষিণ ফিলিপাইনের একটি যাত্রীবাহী ফেরিতে আগুন লেগে ১০ জন নিহত হয়েছেন। কোস্টগার্ড জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় প্রদেশ বাসিলানের একটি দ্বীপের কাছাকাছি থাকা ওই ফেরিতে যখন অগ্নিকাণ্ড ঘটে, তখন সেটি সমুদ্রে অবস্থান করছিল।

বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, সমুদ্রে থাকা অবস্থায় দক্ষিণ ফিলিপাইনের একটি যাত্রীবাহী ফেরিতে আগুন লেগে ১০ জন নিহত হয়েছে। তাৎক্ষণিকভাবে অগ্নিকাণ্ডের কারণ জানা যায়নি। কারণ অনুসন্ধানে তদন্ত চলছে।

কোস্টগার্ড আরও জানিয়েছে, ফেরিতে থাকা ২৩০ জন যাত্রীকে উদ্ধার করা হয়েছে। এ দুর্ঘটনার প্রকৃত কারণ খুঁজে বের করার তদন্তে এবং নিরাপত্তা মূল্যায়নের বিষয়ে তারা সহায়তা করবে। এ ছাড়া সমুদ্রে তেল ছড়িয়ে পড়ে কি না, সেদিকটিতেও লক্ষ রাখবে।

এমভি লেডি ম্যারি জয়-৩ নামের এ ফেরিটির কয়েকটি ছবি প্রকাশ করেছে কোস্টগার্ড। একটি ছবিতে দেখা যায়, উদ্ধারকারী জাহাজ আগুন নেভাতে পানি ছিটাচ্ছে। অপর ছবিতে দেখা যায়, উদ্ধারকৃত যাত্রীদের সমুদ্রের পাড়ে নিয়ে আসা হচ্ছে।

মিন্দানাও অঞ্চল কোস্টগার্ডের প্রধান কমডোর রিজার্ড মারফে জানিয়েছেন, আগুনের সূত্রপাত হয় ফেরির একটি শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনে। ওই কেবিনে থাকা ৯ জন গুরুতর আহত হয়েছেন। ফেরিটি একসঙ্গে ৪৩০ জন মানুষ বহন করতে পারে।

৭ হাজার ১০০ দ্বীপ নিয়ে গঠিত ফিলিপাইনে সমুদ্রপথে ভ্রমণ হলো পরিবহন ব্যবস্থার মধ্যে সবচেয়ে সস্তা মাধ্যম। পরিবহনের নিরাপত্তার ক্ষেত্রে দেশটির রেকর্ড খুব বেশি ভালো নয়। নৌযানগুলো বেশিরভাগ সময় অতিরিক্ত যাত্রী নিয়ে চলাচল করে। এছাড়া মেয়াদোত্তীর্ণ পুরোনো ফিটনেসবিহীন যানগুলো এখনো কোনো বাধা ছাড়াই চলাচল করছে।

এর আগে গত বছর, ফিলিপাইনের রাজধানী ম্যানিলার পূর্বে পলিলো দ্বীপ থেকে যাত্রা করার পরপরই ১২৪ জন যাত্রী বহনকারী একটি ফেরিতে আগুন লেগে সাতজন মারা গিয়েছিল। সে সময় শতাধিক মানুষকে উদ্ধার করা হয়েছিল।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে