Dr. Neem on Daraz
Victory Day

পাকিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত বেড়ে ৯০


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩, ০১:৩১ পিএম
পাকিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত বেড়ে ৯০

ঢাকাঃ পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশওয়ারের একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলার একদিন পর নিহতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৯০ জনে। মঙ্গলবার (৩১ জানুয়ারি) সকালেও বেশ কয়েকজনের মরদেহ উদ্ধার হয়। বিস্ফোরণে ভবনটির একাংশ ধসে পড়ে। এখনও সেখানে চলছে উদ্ধার কাজ।

সোমবার (৩০ জানুয়ারি) দুপুর ১টার দিকে পেশওয়ারের পুলিশ লাইনস এলাকার একটি মসজিদে ভয়াবহ এ হামলার ঘটনা ঘটে। হামলায় আহত হয়েছেন আরও শতাধিক মানুষ।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মসজিদে জোহরের নামাজের সময় সামনের সারিতে ছিল আত্মঘাতী হামলাকারী। নামাজ শুরুর কিছুক্ষণ পর সে তার শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়। ঠিক কারা এই হামলা  চালিয়েছে সেটি এখনো নিশ্চিতভাবে জানা যায়নি। তবে পাকিস্তানের গোয়েন্দারা বলছে, হামলাকারী আফগান নাগরিক। 

বিস্ফোরণে মসজিদটির ইমাম সাহিবজাদা নুর উল আমিনও নিহত হয়েছেন। পুলিশ কর্মকর্তা সিকান্দার খান জানিয়েছেন, বিস্ফোরণের সময় সেখানে ২৬০ জনের মতো মুসল্লি ছিলেন। 

এ ঘটনার পরপরই পেশোয়ারসহ দেশজুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। এছাড়া রাজধানী ইসলামাবাদে নিরাপত্তা সংক্রান্ত উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। 

এদিকে, পাকিস্তানি তালেবান (টিটিপি) তাদের একজন কমান্ডারের প্রাথমিক দাবির পরে হামলায় জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছে।

খাইবার পাখতুনখাওয়া প্রদেশের তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী মুহাম্মদ আজম খান এ ঘটনায় মঙ্গলবার একদিনের শোক ঘোষণা করেছেন। প্রদেশজুড়ে জাতীয় পতাকা অর্ধনমিত থাকছে মঙ্গলবার।

এদিকে, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ পেশওয়ারে যান সেদিনই। নগরীর লেডি রিডিং হাসপাতালে আহতদের দেখতে যান তিনি। তার সঙ্গে ছিলেন সেনাপ্রধান জেনারেল আসিম মুনির, প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ, তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব ও স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ।

ঘটনার প্রাথমিক তদন্ত প্রতিবেদন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে পাঠানো হয়েছে বলে জানা গেছে। এর আগে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেন, পাকিস্তান রক্ষার দায়িত্ব পালন করেন যারা, তাদের লক্ষ্য করেই সন্ত্রাসীরা ভয়-ভীতি সৃষ্টি করতে চায়।

পেশওয়ারের পুলিশ প্রধান মুহাম্মাদ ইজাজ খান স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, হামলার ঘটনার সময় ওই এলাকায় ৩০০ থেকে ৪০০ পুলিশ কর্মকর্তা দায়িত্বরত ছিলেন। আত্মঘাতী হামলা ঘিরে সব ধরনের ইস্যু বিশ্লেষণ করে দেখছে তদন্তকারী টিম।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে