Dr. Neem on Daraz
Victory Day

ট্যাংকারে হামলাঃ ইরান-যুক্তরাজ্যের পাল্টাপাল্টি রাষ্ট্রদূত তলব


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ৩, ২০২১, ০৯:১৬ এএম
ট্যাংকারে হামলাঃ ইরান-যুক্তরাজ্যের পাল্টাপাল্টি রাষ্ট্রদূত তলব

ঢাকাঃ ওমান সাগরে ইসরায়েলি তেহবাহী জাহাজে হামলার ঘটনায় পাল্টাপাল্টি রাষ্ট্রদূত তলব করেছে ইরান ও যুক্তরাজ্য। গতকাল সোমবার দেশ দু’টির মধ্যে পাল্টাপাল্টি রাষ্ট্রদূতকে তলবের ঘটনা ঘটেছে।

এর আগে গত বৃহস্পতিবার (২৯ জুলাই) এমভি মার্সার স্ট্রিট নামের ট্যাংকারটি ওমানের উপকূলে আক্রমণের শিকার হয়। এতে জাহাজের দুইজন ক্রু নিহত হন। এর মধ্যে একজন ব্রিটিশ ও অপরজন রোমানিয়ান নাগরিক।

এরপর এক বিবৃতিতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছেন, এই হামলায় ইরান এক বা একের অধিক ড্রোন ব্যবহার করেছে। এই হামলাকে পরিষ্কারভাবে আন্তর্জাতিক আইন লঙ্ঘন বলে উল্লেখ করেছেন তিনি। তিনি বলেন, ‘ইরানকে এসব হামলা অবশ্যই বন্ধ করতে হবে। জাহাজ চলাচলে সুযোগ দিতে হবে।’

অন্যদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন হুমকি দিয়ে বলেছেন এই হামলার পেছনে যে ইরান দায়ী এ ব্যাপারে তারা আত্মবিশ্বাসী এবং এর জুতসই পাল্টা জবাব আসছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট গতকালই বলেছেন এই হামলার জন্য যে তাদের চিরশত্রু ইরান দায়ী তেমন ‘প্রমাণ’ রয়েছে।

এদিকে জাহাজে হামলার ঘটনাকে কেন্দ্র করে ইরানকে জড়িয়ে যুক্তরাজ্যের বক্তব্যের প্রতিবাদে ব্রিটিশ দূতকে তলব করে তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ সতর্ক করে বলেছেন, নিজেদের নিরাপত্তা ও জাতীয় স্বার্থ রক্ষায় যেকোনো পদক্ষেপ নিতে তেহরান দ্বিধা করবে না।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে