Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim
ভারত-চীন দ্বন্দ্ব

আরও ৪৭টি চীনা অ্যাপস নিষিদ্ধ করল ভারত


আগামী নিউজ | আন্তর্জাতিক নিউজ ডেস্ক প্রকাশিত: জুলাই ২৭, ২০২০, ০২:০৬ পিএম
আরও ৪৭টি চীনা অ্যাপস নিষিদ্ধ করল ভারত

ছবি : সংগৃহীত

ঢাকা : গত জুন মাসে ৫৯ টি আপস বন্ধ করে দেয়ার পর এবার আরও ৪৭টি আপস নিষিদ্ধ করল ভারত।

শুক্রবার এ সংক্রান্ত আদেশ জারি করেছে দেশটির সরকার। চীনা ওই সব সংস্থাগুলোকে ভারতে বিনিয়োগের বিষয়ের উপর আরও কঠোর নিয়ম জারি করেছে।

গত জুন মাসে জনপ্রিয় টিকটক লাইট, ক্যাম স্ক্যানারসহ ৫৯ টি চাইনিজ অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করে ভারত। দেশটির কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে হুঁশিয়ারিও দেয়া হয়েছিল যে, যারা নির্দেশ মানবে না তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। 

এর কয়েক ঘণ্টার মধ্যেই ভারতীয় সংবাদপত্র ও ওয়েবসাইটগুলোর সুবিধা বন্ধ করে বেইজিং।

গত ১৫ জুন লাদাখে চীন- ভারত সেনাদের মধ্যে সংগর্ষের পর দেশ দুটির সম্পর্ক চরম অবনতি হয়েছে। আর এই চলমান উত্তেজনার মধ্যে ভারত আরও একটা কঠোর সিদ্ধান্ত নিল।

ইলেকট্রনিক্স ও ইনফরমেশন টেকনোলজি মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, যারা নিষিদ্ধ অ্যাপস প্রত্যক্ষ বা পরোক্ষভাবে চালাবে বা সক্রিয় রাখবে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

গত সপ্তাহে ভারত জেনারেল ফিনান্সিয়াল বিধি ২০১৭ সংশোধন করেছে, এতে চীনা ওই কোম্পানিগুলো সরকারী ক্রয়ের অংশ হতে সুবিধা বঞ্চিত হলো।

আদেশে বলা হয়েছে, ভারতের সাথে স্থল সীমান্ত ভাগ করে নেয়া দেশটির যে কোনও দরদাতাকে পণ্য, পরিষেবা বা প্রকল্পের কাজগুলো বাস্তবায়নে উপযুক্ত কর্তৃপক্ষের সঙ্গে নিবন্ধিত হতে হবে।

নিবন্ধের জন্য উপযুক্ত কর্তৃপক্ষ হ'ল শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্যের প্রচার বিভাগ (ডিপিআইআইটি) দ্বারা গঠিত নিবন্ধকরণ কমিটি। যথাক্রমে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে রাজনৈতিক ও সুরক্ষা ছাড়পত্র বাধ্যতামূলক । সূত্র : ইয়ন

 

আগামীনিউজ/এসপি
 

Dr. Neem