Agaminews
Dr. Neem Hakim

সুস্থ হতে সময় কম লাগবে করোনার নতুন ওষুধে 


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মে ১৯, ২০২০, ০২:৩৩ পিএম
সুস্থ হতে সময় কম লাগবে করোনার নতুন ওষুধে 

ছবি: সংগৃহীত

করোনাভাইরাস চিকিৎসায় সুখবর। করোনাভাইরাসের মোকাবিলায় এক নতুন ওষুধ তৈরির দাবি করেছে একদল চিনা গবেষক। বিজ্ঞানীদের দাবি, ওই ওষুধের ফলে, মহামারি রোধ করা সম্ভব। খবর এবিপি।

সূত্রে জানা গেছে, চিনের ঐতিহ্যবাহী পিকিং বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দাবি, ওই নতুন ওষুধ শুধু সংক্রমিত মানুষদের আরোগ্যলাভের সময় কমিয়ে দেবে তাই নয়, এমনকি মরণ ভাইরাসের বিরুদ্ধে স্বল্পসময়ের জন্য প্রতিরোধ ক্ষমতা গড়তেও সক্ষম করে তুলবে।

বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ বেজিং অ্যাডভান্সড ইনোভেশন সেন্টার ফর জেনোমিক্স-এর ডিরেক্টর সানি শি জানান, পশুদের ওপর পরীক্ষা চালিয়ে ওই ওষুধের আশাতীত ফল লাভ হয়েছে। তিনি বলেন, সংক্রমিত ইঁদুরের শরীরে অ্যান্টিবডি প্রবেশ করানোর পাঁচদিনের মধ্যেই ভাইরাল লোডের পরিমাণ ২৫০০ ভাগ কমে যায়।

গবেষক শি-র দাবি, আমাদের শরীরে যখন কোনো জীবাণু (অ্যান্টিজেন) প্রবেশ করে, তখন শরীরের নিজস্ব রোগ-প্রতিরোধ ক্ষমতার মাধ্যমে সৃষ্টি অ্যান্টিবডি তৈরি হয়। যা ওই অ্যান্টিজেনের মোকাবিলা করে। শি-র দাবি, এই ওষুধ শরীরের নিজস্ব অ্যান্টিবডিকে (নিউট্রিলাইজড অ্যান্টিবডি) আরো শক্তিশালী করে ভাইরাস মোকাবিলার কাজে ব্যবহার করবে। যার ফলে, একইসঙ্গে রোগ নিরাময় ও সুস্থ হওয়ার সময় অনেকটাই কমে আসবে।

তিনি জানান, হিউম্যান ট্রায়াল বা মানবদেহে পরীক্ষা শীঘ্রই শুরু হবে। তা সফল হলে, বছরের শেষ নাগাদ ওই ওষুধ ব্যবহারের জন্য তৈরি হয়ে যাবে। তিনি যোগ করেন, চিনে সংক্রমণের মাত্রা কমে যাওয়ার ফলে, এখন অস্ট্রেলিয়ায় এই ওষুধের হিউম্যান টেস্টিং শুরু হবে। শি বলেন, আশা করি এই নিউট্রিলাইজড অ্যান্টিবডি-নির্ভর এই ওষুধ মহামারি রোধে বিশ্বের অন্যতম সেরা দাবিদার হয়ে উঠবে।

প্রসঙ্গত, অ্যান্টিবডির মাধ্যমে চিকিৎসা নতুন পন্থা নয়। এর আগেও এইচআইভি, ইবোলা ও মার্স-এর বিরুদ্ধে এই পন্থা অবলম্বন করা হয়েছে। ওষুধের পাশাপাশি, চীন এই ভাইরাসের বিরুদ্ধে পাঁচটি ভ্যাকসিন তৈরির কাজও করছে। যদিও, বিশ্বস্বাস্থ্য সংস্থা (হু) দাবি করেছে, ভ্যাকসিন তৈরি হতে এখনো এক থেকে দেড় বছর লাগবে।

আগামীনিউজ/বিজয়

Dr. Neem