Dr. Neem on Daraz
Victory Day

বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার পেলেন ড. নিম হাকিম


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ৫, ২০২২, ০৪:১৯ পিএম
বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার পেলেন ড. নিম হাকিম

ছবি: আগামী নিউজ

ঢাকাঃ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভেষজ বিজ্ঞানী ড. মো. আব্দুল হাকিম মন্ডল যিনি বিশ্বব্যাপী ড. নিম হাকিম হিসেবে পরিচিত। তিনি বৃক্ষ গবেষণা, সংরক্ষণ ও উদ্ভাবন ক্যাটাগরীতে প্রথম পুরস্কার অর্জন করেছেন। ২০১৯ সালে তিনি এই পুরস্কারের জন্য মনোনীত হন যা বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ  মেলা-২০২২ এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২২ এর উদ্ভোধনী অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে মাননীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী, এমপি প্রদান করেন।

অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি, প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী যুক্ত ছিলেন।

উল্লেখ্য, ড. নিম  হাকিম ইতিপূর্বে বিশ্ব নিম সংস্থা (GNO)কর্তৃক মহাত্মা গান্ধী কাঁশি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক নিম সম্মেলনে ‘গ্লোবাল নিম রত্ন’ খেতাবে ভূষিত হন। তিনি জাতিসংঘ স্বীকৃত ওয়ার্ল্ড নিম অর্গানাইজেশনের ভাইস-চেয়ারম্যান ও পরিচালক(এশিয়া) এবং বাংলাদেশ  নিম ফাউন্ডেশন এর চেয়ারম্যান। 

এছাড়াও বাংলাদেশ নার্সারী মালিক সমিতিরও চেয়ারম্যান। নিম অর্গানিক লিঃ ও পারমাথেরাপি হিলিং সেন্টার লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক। তিনি সমগ্র বিশ্বের একমাত্র ঔষধি উদ্ভিদের জিন ব্যাংকের প্রতিষ্ঠাতা। ভেষজ দিয়ে তিনি ১০৯টি প্রসাধনী ও ফাংশনাল ফুড উদ্ভাবন করেছেন।

তার সংগ্রহে রয়েছে বিরল ও বিলুপ্তপ্রায় বৃক্ষ  ও ঔষধি  উদ্ভিদ। তার গবেষণা, সংরক্ষন ও উদ্ভাবনের জন্য শিল্পাচার্য জয়নুল আবেদীন র্স্বণ পদকসহ বহু দেশী ও আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন । ‘পারমাথেরাপি’ নামক একটি স্থায়ী রোগ নিরাময়ক চিকিৎসা বিজ্ঞানের জনক তিনি। ড. নিম হাকিম  একজন সমাজ বিজ্ঞানী, হার্বালিষ্ট, নিমোলজিষ্ট, পারমাকালরারিষ্ট ও পারমাথেরাপিষ্ট। 

ড. নিম হাকিম আগামী নিউজ ডট কম নামক একটি মাল্টিমিডিয়া নিউজ পোর্টালের প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে