Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

‘শতরঞ্জ কি খিলাড়ি’খ্যাত প্রযোজক সুরেশ জিন্দাল মারা গেছেন


আগামী নিউজ | বিনোদন ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২, ০২:৪৩ পিএম
‘শতরঞ্জ কি খিলাড়ি’খ্যাত প্রযোজক সুরেশ জিন্দাল মারা গেছেন

ঢাকাঃ বর্ষীয়ান পরিচালক ও প্রযোজক সুরেশ জিন্দাল মারা গেছেন। নয়া দিল্লির এক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

পরিবার সূত্রে খবর, দীর্ঘ অসুস্থতায় শয্যাশায়ী ছিলেন সুরেশ। নয়া দিল্লির এক হাসপাতালে গত এক মাসেরও বেশি সময় ধরে চিকিৎসা চলেছে তার। তবু শেষ রক্ষা হয়নি। একে একে শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গ বিকল হয়ে পড়ে পরিচালকের।

সুরেশ জিন্দালের পরিবার তার মৃত্যুর বিষয়ে আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছে। বিবৃতিতে জানানো হয়েছে, ‘আমাদের হৃদয়ে চিরকাল সুরেশ জিন্দাল বেঁচে থাকবেন। গভীর দুঃখের সঙ্গে আমরা আপনাদের সুরেশ জিন্দালের মৃত্যু সম্পর্কে অবহিত করছি। তিনি ২৪ নভেম্বর স্বর্গীয় আবাসে চলে গেছেন। আজ লোধি শ্মশানে দুপুর ২টায় তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

দেশে সমান্তরাল ধারার ছবির বিবর্তনে বড় ভূমিকা ছিল সুরেশের। ‘রজনীগন্ধা’ (১৯৭৪), ‘কথা’ (১৯৮২) এবং সত্যজিৎ রায়ের ছবি ‘শতরঞ্জ কি খিলাড়ি’র (১৯৭৭) মতো ছবির প্রযোজক ছিলেন তিনি। সত্যজিতের সঙ্গে কাজের অভিজ্ঞতা নিয়ে একটি বইও লিখেছিলেন, যার নাম ‘মাই অ্যাডভেঞ্চার্স উইথ সত্যজিৎ রায়: মেকিং অফ শতরঞ্জ কি খিলাড়ি’। সত্যজিতের মতো বাঙালি পরিচালকের সঙ্গে কাজ করাই ছিল সুরেশের জীবনের গুরুত্বপূর্ণ সুখস্মৃতি। সেই অভিজ্ঞতা তার জীবন বদলে দিয়েছিল বলে জানান।

বুইউ