Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

অস্কারের শর্টলিস্টে বাংলাদেশের সিনেমা


আগামী নিউজ | বিনোদন ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২২, ১১:৪৮ এএম
অস্কারের শর্টলিস্টে বাংলাদেশের সিনেমা

ঢাকাঃ এর আগে বহুবার অস্কার পুরস্কারের বিদেশি ভাষার ছবির জন্য সিনেমা পাঠানো হয়েছিল, তবে প্রয়াত তারেক মাসুদের ‘মাটির ময়না’ ছাড়া মনোনয়ন পায়নি কোনোটিই।

এবার বাংলাদেশিদের জন্য সুখবর বয়ে আনলো গাজী রাকায়েতের ‘গোর’ বা ‘দ্য গ্রেভ’। 

অস্কারের ৯৪তম আসরে সংক্ষিপ্ত তালিকায় স্থান পেলো ‘দ্য গ্রেভ’। গাজী রাকায়েত পরিচালিত সিনেমাটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস প্রতিযোগিতার জন্য ২৭৬টি ছবির নাম ঘোষণা করেছে। এই তালিকায় স্থান করে নিয়েছে ‘বিয়িং দ্য রিচার্ডোস’ (আমাজন স্টুডিওস), ‘বেলফাস্ট’ (ফোকাস ফিচার্স), ‘কাম’ অন কাম’অন’ (এটুয়েন্টিফোর), ‘ক্যান্ডিম্যান’ (ইউনিভার্সাল পিকচার্স), ‘কোডা’ (অ্যাপল ওরিজিনাল ফিল্মস), ‘ডিউন’ (ওয়ার্নার ব্রাদার্স), ‘এনচ্যান্টো’ (ওয়াল্ড ডিজনি পিকচার্স), ‘হাউজ অব গুচি’ (এমজিএম), ‘নাইটমেয়ার অ্যালে’ (সার্চলাইট পিকচার্স), ‘প্যারালেল মাদার্স’ (সন পিকচার্স ক্লাসিকস), ‘দ্য পাওয়ার অব ডগ’ (নেটফ্লিক্স), ‘অ্যা কোয়াইট প্লেস পার্ট টু’ (প্যারামাউন্ট পিকচার্স), ‘স্পেন্সার’ (নিয়ন/টপিক স্টুডিওস), ‘স্পাইডার-ম্যান: নো ওয়ে হোম’ (সনি পিকচার্স) ও ‘ওয়েস্ট সাইড স্টোরি (টুয়েন্টিথ সেঞ্চুরি স্টুডিও)।

আর এসব নামিদামি সিনেমার সঙ্গে জায়গা করে নিয়েছে বাংলাদেশের ‘দ্য গ্রেভ’। আগামী ২৭ জানুয়ারি অস্কারের চূড়ান্তপর্বের মনোনয়নের জন্য ভোটগ্রহণ শুরু হবে। ১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে ভোট। ৮ ফেব্রুয়ারি চূড়ান্ত মনোনয়নপ্রাপ্তদের তালিকা জানানো হবে।

বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য ইংরেজি সিনেমা ‘দ্য গ্রেভ’। এর বাংলা নাম ‘গোর’। এটি দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে, ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার হয়েছে চ্যানেল আইয়ের পর্দায়। অন্যদিকে ইংরেজি ভার্সনে তৈরি ‘দ্য গ্রেভ’ হলিউডের প্রেক্ষাগৃহে ছাড়াও আমেরিকান একাধিক ওটিটি প্লাটফর্মেও মুক্তি পেয়েছে।

বিষয়টি নিয়ে গাজী রাকায়েত বলেন, ‘ছবিটি ভোটাভুটির জন্য নির্বাচিত হয়েছে। সারাবিশ্বে অস্কারের ১০ হাজার ভোটার রয়েছেন। প্রত্যেকটা ভোটারের কাছে এই ছবিগুলো ব্যালট আকারে পৌঁছে যাবে। যারা ম্যাক্সিমাম ভোট পাবে তারা পুরস্কারের জন্য মূল পর্বে অংশ নেবে। আমার জানা মতে, বাংলাদেশ থেকে এর আগে এতটা উঁচুতে কোনও ছবি যায়নি।’

গাজী রাকায়েত জানান, ভোটাভুটির মাধ্যমে সেরা ছবির জন্য ১০টিসহ প্রায় ২০টি ক্যাটাগরিতে ৫টি করে সিনেমা মনোনয়ন পাবে। অর্থাৎ রিমাইন্ডার লিস্টের ২৭৬টি ছবি থেকে প্রায় ১২০টি ছবি চূড়ান্ত মঞ্চে দেখা যাবে।

চলতি বছরের ২৭ মার্চ অনুষ্ঠিত হবে ৯৪তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে মোট ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কারগুলো।

অন্যদিকে, নাট্যজন গাজী রাকায়েত নির্মিত বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য ইংরেজি ছবি ‘দ্য গ্রেভ’। এর বাংলা নাম ‘গোর’। ছবির মূল চরিত্রে আছেন রাকায়েত।

সরকারি অনুদানের এই ছবিটি পরিচালনার পাশাপাশি এর কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য করেছেন নির্মাতা নিজেই। ২০২০ সালের ডিসেম্বর মাসে বাংলাদেশে মুক্তি পেয়েছিল ছবিটি। আন্তর্জাতিকভাবেও ছবিটি মুক্তি দেওয়ার জন্য এটি দুই ভাষায় নির্মাণ করা হয়। যা ইতোমধ্যে যুক্তরাষ্ট্রভিত্তিক দুটো ডিজিটাল প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে। 

এদিকে গাজী রাকায়েতের ‘দ্য গ্রেভ’ সরাসরি প্রতিযোগিতায় অংশ নিলেও বাংলাদেশের পক্ষ থেকে বিদেশি ভাষার ছবি বিভাগে পাঠানো হয় আব্দুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’। ছবিটি আগেই বাদ পড়েছে অস্কারের সংক্ষিপ্ত তালিকা থেকে।

আগামীনিউজ/বুরহান