Dr. Neem on Daraz
Victory Day

‘বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলে বাংলা ভাষায় সাহিত্য চর্চার সুযোগ সৃষ্টি হয়েছে’


আগামী নিউজ | জেলা প্রতিনিধি, গোপালগঞ্জ প্রকাশিত: জুলাই ২, ২০২২, ০৪:২১ পিএম
‘বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলে বাংলা ভাষায় সাহিত্য চর্চার সুযোগ সৃষ্টি হয়েছে’

গোপালগঞ্জঃ সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম হয়েছিল বলেই এদেশের মানুষের বাংলা ভাষায় সাহিত্য চর্চার অবারিত সুযোগ সৃষ্টি হয়েছে। এ কারণেই বর্তমানে গ্রাম থেকে শহর সর্বত্রই সাহিত্য চর্চা হচ্ছে স্বাধীনভাবে। এভাবে প্রত্যেক জেলায় সাহিত্য মেলার আয়োজন করে প্রত্যন্ত এলাকার সব বয়সী কবি ও সাহিত্যিকদের খুঁজে বের করার জন্য বাংলা একাডেমির কর্মকর্তাদের প্রতি নির্দেশ দেন তিনি।

আজ শনিবার সকালে গোপালগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি চত্ত্বরে দুই দিনব্যাপী অনুষ্ঠিত সাহিত্য মেলা উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা করেন।

তিনি আরো বলেন, গ্রাম-গঞ্জের কবি ও সাহিত্যিকদের লেখা প্রায়ই বই আকারে প্রকাশ পায় না। তাই তাদের কাছ থেকে লেখা আহবান করে উৎকৃষ্ট মানের লেখাসমূহ বাংলা একাডেমির নিজস্ব খরচে প্রকাশ করতে হবে। এ বিষয়ে বাংলা একাডেমির কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি।

এর আগে, শিল্পকলা একাডেমি চত্ত্বরে বেলুন ও পায়রা উড়িয়ে গোপালগঞ্জ জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় বাংলা একাডেমির আয়োজনে বাংলা একাডেমির জেলা পর্যায়ের সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জেলা পর্যায়ে তুলে ধরতে দুই দিনব্যাপী সাহিত্য মেলার উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

অতিরিক্তি জেলা ম্যাজিষ্ট্রেট মো: ইকবাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনীয় অনুষ্ঠানে বাংলা একামেডিমর মহাপরিচালক কবি মুহাম্মদ নুরুল হুদা, বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান, সদর উপজেলা চেয়ারম্যান শেখ লুৎফর রহমান বাচ্চু বক্তব্য রাখবেন। পরে বেলা সাড়ে ১১টায় প্রবন্ধ পাঠ ও বেলা আড়াইটায় লেখক কর্মশালা অনুষ্ঠিত হয়।

এর আগে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন।

সৈয়দ আকবর হোসেন/এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে