Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

মাধবপুরে শত বছরের পুরনো খেলার মাঠ বিলীনের পথে


আগামী নিউজ | উপজেলা প্রতিনিধি, মাধবপুর (হবিগঞ্জ) প্রকাশিত: মে ২৫, ২০২২, ০১:১২ পিএম
মাধবপুরে শত বছরের পুরনো খেলার মাঠ বিলীনের পথে

হবিগঞ্জঃ মাধবপুরে শত বছরের পুরনো একটি খেলার মাঠ বিলীনের পথে, মাঠ নষ্ট করে তৈরী করা হচ্ছে চা বাগান। উপজেলার শাহজাহানপুর ইউনিয়নের তলেয়িপাড়ায় অবস্থতি ২ একর ৫৭ শতাংশের বিশাল খেলার মাঠটি ছিল এলাকার প্রধান ও কয়েকটি গ্রামের একমাত্র খেলার মাঠ।  আশপাশের তলেয়িপাড়া, পরমানন্দপুর, সুরমা চা বাগান নতুন টিলা, উত্তর সুরমা সহ কয়েকটি গ্রামের
শিশু- কিশোরর এই মাঠে খেলাধুলা করতো। দেশের স্বনামধন্য অনেক ফুটবলার ক্রিকেটার এই মাঠে বড় বড় র্টুনামেন্টে খেলে গেছেন। বৃটিশ আমলে তৎকালীন জমিদার সুরুজ চৌধুরীর আমন্ত্রণে কলকাতা মোহনবাগান ক্লাব এই মাঠে প্রীতি ফুটবল ম্যাচ খেলে গেছেন। ঐতহ্যিবাহী এই খেলার মাঠটি নষ্ট করে চা বাগান তৈরী শুরু করায় অসহায় হয়ে পরেছে স্থানীয় শিশু কিশোর। 

তলেয়িপাড়া গ্রামের বাসিন্দা তোফাজ্জল হোসনে চৌধুরী জানায়, সুরমা চা বাগান কতৃপক্ষ প্রথমে একটু একটু করে মাঠের কিছু অংশ দখল করে মাঠটিকে ছোট করে ফেলে। এক র্পযায়ে স্থানীয় সাবেক ওর্য়াড মেম্বর বিএনপি নেতা বাচ্ছু মিয়াকে মাঠটি তিন বছরের জন্য সাব লিজ দিয়ে দেয় বাগান কতৃপক্ষ। এলাকার শিশু-কিশোরেরা সুরমা চা বাগানের মালিক পক্ষের প্রতিনিধি নবাব আব্দুল করিম এর সঙ্গে দেখা করে এর প্রতিবাদ করলে তারা লিজের মেয়াদ শেষ হলে পুনরায় খলোর মাঠটি খেলাধুলার জন্য ফিরিয়ে দিবেন বলে কথা দেন। কিন্তু লিজের মেয়াদ শেষ হওয়ার আগেই নবাব আব্দুল করিমএর মৃত্যু হয়। পরর্বতীতে লিজের মেয়াদ শেষ হলে নতুন র্কতৃপক্ষ মাঠটিতে চা বাগান করার জন্য কার্যক্রম চালায়।

এ বিষয়ে জানার জন্য সুরমা চা বাগানরে ব্যবস্থাপক মোঃ আবুল কাসেম এর মোবাইল নাম্বারে বেশ কয়েকবার ফোন করলে ফোনটি বন্ধ পাওয়া যায়। 

শাহজাহানপুর ইউপি চেয়ারম্যান মোঃ পারভজে হোসেন চৌধুরী বলেন, এটি একটি প্রাচীন খেলার মাঠ। এই মাঠে আমরা খেলাধুলা করছে। কতৃপক্ষের নিকট আমার জোর দাবি এলাকার শিশু কিশোরদের খেলাধুলার জন্য মাঠটি ফিরিয়ে দেওয়া হোক। 

মোঃএরশাদ আলী/এমবুইউ