Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

দুপচাঁচিয়ার আশীর্বাদের ইরামতি খাল এখন অভিশাপ


আগামী নিউজ | দেওয়ান পলাশ, দুপচাঁচিয়া ( বগুড়া) প্রকাশিত: মে ১৩, ২০২২, ০৫:৪৯ পিএম
দুপচাঁচিয়ার আশীর্বাদের ইরামতি খাল এখন অভিশাপ

বগুড়াঃ জেলার দুপচাঁচিয়া উপজেলার পশ্চিমাঞ্চল ও উত্তরাঞ্চল দিয়ে বয়ে চলা ইরামতি খাল  কৃষকদের জন্য ছিল আর্শীবাদস্বরূপ। খালের জল সেচ দিয়ে ধান এবং রবিশস্য উৎপন্ন করত কৃষকরা। সেই আশীর্বাদের খাল'ই এখন কৃষকদের জন্য পরিনত হয়েছে অভিশাপে। অভিশাপমুক্ত হতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে দ্রূত খাল খননের দাবী করেন কৃষকরা।

কৃষকরা আগামী নিউজ কে জানায়, ইরামতি খাল ভরাট হয়ে যাওয়ায় খালের আবদ্ধ পানিতে ধানগাছ নষ্ট হয়ে উৎপাদন ব্যাহত হচ্ছে কয়েক বছর ধরে। অথচ খাল দিয়ে পানি প্রবাহিত হলে পুরো ফসল ঘরে তুলতে পারত তারা। খাল এলাকায় পানি আবদ্ধ থাকায় ফসলের উৎপাদন যেমন ব্যাহত হচ্ছে, তেমনি কৃষি শ্রমিকের মজুরিও দিতে হচ্ছে তিনগুন হারে।

কৃষকরা দাবি করে বলেন, শীগগির'ই খাল খনন করা না হলে ইরামতি খাল এলাকায় প্রায় এক হাজার হেক্টর জমিতে উৎপাদন বন্ধ হয়ে যাবে।

দুপচাঁচিয়া উপজেলার গোবিন্দপুর ইউনিয়নের আমশট্ট গ্রামের কৃষক বেলাল সোনার জানায়, ইরামতি খালের পানি প্রবাহিত হতে না পেরে ফসলি জমি জলাবদ্ধ হয়ে থাকে। ফলে ফসল পচে যায়। কাংখিত ফসলের অর্ধেকও ঘরে তোলা যায় না। আমশট্ট,পাঁচখুপি, ধারশুন,সর্জনকুড়ি, বানিয়াদিঘীসহ ইরামতি খাল এলাকায় ধারনাতীত ক্ষতির শিকার হচ্ছে কয়েকশ কৃষক।

খাল সংলগ্ন পাঁচখুপি গ্রামের কৃষক রেজাউল করিম জানায়, খালটি কচুরিপানায় পরিপূর্ণ থাকায় এবং বিভিন্নস্থানে ভরাট হয়ে পড়ায় শীত মৌসুমে পানি সঞ্চিত থাকে না। এককালে খালের দুপাশে ব্যাপক রবিশস্য উৎপাদন হলেও বর্তমানে সেচসংকটে রবিশস্য উৎপাদন ব্যাহত হয় চরমভাবে।

অনুসন্ধান বলছে, ইরামতি খালে বাঁধাহীন পানি প্রবাহের ফলে বর্ষা মৌসুমে বহুদূর এলাকার পানি নিষ্কাশন হত সহজেই। দুপচাঁচিয়া উপজেলার পশ্চিমাঞ্চল ও উত্তরাঞ্চল জলাবদ্ধতামুক্ত রাখতে ইরামতি খাল ছিল বড় আশীর্বাদ। আবার শীত মৌসুমে ইরামতি খালে সঞ্চিত থাকত জল। জলসেচ দিয়ে খালের দুপাশে ব্যাপক রবিশস্য উৎপন্ন করত কৃষকরা। কিন্তু খালটি কার্যকরভাবে সংস্কার না হওয়ায় এবং স্বার্থবাদীরা বিভিন্নস্থানে ভরাট করে ফেলায় প্রাণবন্ত ইরামতি খাল এখন মৃত খালে পরিনত হয়েছে।

উল্লেখ্য, ৫৮ কিলোমিটার দৈর্ঘ্যের  ইরামতি খাল দুপচাঁচিয়া উপজেলার চামরুল বিলাঞ্চল হতে উৎপত্তি লাভ করে নওগাঁ জেলার আত্রাই উপজেলার পঞ্চপুর ইউনিয়ন এলাকায় আত্রাই নদীতে নিপতিত হয়েছে।

এসএসআই