Dr. Neem
Dr. Neem Hakim
সাম্প্রদায়িক হামলা

স্বাভাবিক হলেও আতঙ্ক কাটেনি পীরগঞ্জে


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২১, ০৮:৪৩ পিএম
স্বাভাবিক হলেও আতঙ্ক কাটেনি পীরগঞ্জে

ছবিঃ আগামী নিউজ

রংপুরঃ কিছুটা স্বাভাবিক হতে শুরু করেছে রংপুরের পীরগঞ্জের জেলেপল্লি। তবে এখনও আতঙ্ক কাটেনি। তাদের দাবি পুনর্বাসনসহ দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি। এদিকে, ঘটনাস্থল পরিদর্শন করেছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু।

দুইদিন পর চুলায় আগুন জ্বলেছে চিনি বালার পরিবারে। বাবা-মাসহ ১০ সদস্যের পরিবারটি এখন চলছে অন্যের সহায়তায়। চিনি বালার মতো অর্ধশতাধিক পরিবার এখন সহায় সম্বল হারিয়ে অনিশ্চয়তায় দিন পার করছে।

মাঝিপাড়া এখন বয়ে বেড়াচ্ছে সাম্প্রদায়িক হামলার ক্ষত। তবে কিছুটা স্বস্তি ফিরলেও নিরাপত্তা ও পুনর্বাসনের দাবি তাদের।

ক্ষতিগ্রস্ত এক নারী বলেন, সরকার থেকে চাল দিয়েছে, তা খাচ্ছি। কাপড়-চোপর দিয়েছে। টাকা-পয়সা দিয়েছে সেটা দিয়ে চলছি এখন।

এক ব্যক্তি বলেন, নিরাপত্তা চাই শুধু। আর কী চাইব? এটাই চাওয়া।

বৃদ্ধ এক কৃষক জানান, আতঙ্ক কাজ করছে। তবে প্রশাসন আছে এখন। এর সুষ্ঠু বিচার দাবি করছি।

এদিকে, ঘটনাস্থল পরিদর্শন করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু।

হামলায় প্রশাসনের গাফিলতি রয়েছে কিনা তা তদন্ত করা প্রয়োজন জানিয়ে হাসানুল হক ইনু বলেন, '৫০টা জায়গায় হামলা ঠেকাতে ব্যর্থ হলাম, কেন? প্রশাসনের ভিতরে সমস্যাটা কী? এটা কি প্রশাসনের ব্যর্থতা? নাকি গাফিলতি? নাকি অদক্ষতা? এটা সরকারকে তদন্ত করে দেখতে হবে।'

তবে স্পিকার বলছেন, তদন্ত করে দ্রুত সময়ের মধ্যে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, 'পুনর্বাসনের জন্য যে সহযোগিতা প্রয়োজন, যে মন্দিরগুলো পুড়ে গেছে সেগুলো পুনর্নির্মাণ। এগুলো সবকিছুই সরকারের পক্ষ থেকে করা হবে। কীভাবে এখানে এমন একটি নাশকতামূলক ঘটনা ঘটল এর গোড়ায় আমাদের যেতে হবে।'

সরকারের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে নগদ অর্থ, খাবার ও ঘরবাড়ি নির্মাণে সহায়তা দেয়ার ঘোষণা দেয়া হয়েছে।

আগামীনিউজ/শরিফ