Dr. Neem
Dr. Neem Hakim

বেগমগঞ্জে ১৪৪ ধারা উপেক্ষা করে হিন্দু ধর্মাবলম্বীদের বিক্ষোভ


আগামী নিউজ | নোয়াখালী প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২১, ০৪:১৬ পিএম
বেগমগঞ্জে ১৪৪ ধারা উপেক্ষা করে হিন্দু ধর্মাবলম্বীদের বিক্ষোভ

ছবি: আগামী নিউজ

নোয়াখালী: জেলার বেগমগঞ্জের চৌমুহনী বাজারে প্রশাসনের জারি করা ১৪৪ ধারা উপেক্ষা করে বিক্ষোভ মিছিল করেছে সনাতন হিন্দু ধর্মাবলম্বীরা। 

শনিবার সকাল সাড়ে ১০টার দিকে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ।  

এসময় গতকাল নিহত হওয়া এক ব্যক্তির লাশ নিয়ে নোয়াখালী-ফেনী আঞ্চলিক মহাসড়কে অবস্থান নেন তাঁরা।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বাড়তি র‌্যাব বিজিবি আমর্ড পুলিশসহ বিপুল সংখ্যক অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে।

শনিবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন। তিনি সনাতন  ধর্মালম্বী নেতাদের সাথে কথা বলে এ ঘটনার সুুষ্ঠু তদন্ত করে জড়িতদের আইনের আওতায় আনার আশ্বাস প্রদান করেন। এদিকে ১৪৪ ধারা জারির ফলে চৌমুহনী বাজারের অধিকাংশ দোকান পাট বন্ধ রেখেছে ব্যবসায়ীরা। 
 
নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলায় সাম্প্রদায়িক বিশৃঙ্খলার ঘটনার স্থল পরিদর্শন করেন  আওয়ামী লীগের প্রতিনিধিদল। আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক (চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক দায়িত্ব প্রাপ্ত) আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপির নেতৃত্বে এ প্রতিনিধি দলে রয়েছেন দলের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান প্রমুখ।

নোয়াখালী পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক কিশোর চন্দ্র শীল জানান, সম্প্রীতি বজায় রাখতে বেগমগঞ্জ উপজেলা পরিষদ ভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রতিনিধি দল, ডিআইজি, জেলা ও পুলিশ প্রশাসনের কর্মকর্তাদের সাথে সনাতন ধর্মাবলম্বী নেতৃবৃন্দের সাথে আলোচনা চলছে।   

উল্লেখ্য, কুমিল্লার পূজা মন্ডপে সংগঠিত ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী বাজারের কয়েকটি মন্দির ও মন্ডপে হামলা চালিয়ে ভাঙচুর, অগ্নিসংযোগ করে একদল দুর্বৃত্ত। একইসময় হামলাকারীরা মন্ডপে আগুন দেয় ও বাজারের কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানে ভাঙচুর চালায়। হামলার সময় যতন কুমার সাহা (৪২) নামে এক ব্যক্তি মারা যান। 

কুমিল্লার পূজা মন্ডপে পবিত্র কোরআন অবমাননাকে কেন্দ্র করে উদ্ভুত পরিস্থিতিতে নোয়াখালীর বেগমগঞ্জের চৌমুহনী বাজারে শনিবার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৪৪ধারা জারি করা হয়। গতকাল শুক্রবার দূর্বৃত্তরা চৌমুহনী বাজারের কয়েকটি মন্দিরে হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর, অগ্নিসংযোগ করে। একইসময় হামলাকারীরা বাজারের ব্যবসা প্রতিষ্ঠানে ব্যাপক ভাঙচুর করেছে। এতে পুলিশসহ ৩০জন আহত হয়েছে। এ ঘটনায় ৪৭জনকে আটক করা হয়েছে। 

আগামীনিউজ/ হাসান