Dr. Neem
Dr. Neem Hakim

জগতের কল্যানার্থে জুরাছড়িবাসীর রাজবন বিহারে মহাসংঘদান


আগামী নিউজ | নিউটন চাকমা, রাঙামাটি প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২১, ০২:৩৬ পিএম
জগতের কল্যানার্থে জুরাছড়িবাসীর রাজবন বিহারে মহাসংঘদান

ছবি: সংগৃহীত

রাঙামাটিঃ জগতের সকল প্রাণীর সুখ ও মঙ্গল কল্যানার্থে রাঙামাটি রাজবন বিহারে মহাসংঘদান অনুষ্টান আয়োজন করেছে রাঙামাটির জুরাছড়ি উপজেলার বৌদ্ধ ধর্মাবলম্বীরা। মহাসংঘদান অনুষ্টানে বাংলাদেশসহ বিশ্বের সকল প্রাণীর হিতসুখ ও মঙ্গল কামনায় প্রার্থনা করা হয়।

এলাকাবাসিদের সুত্রে জানা যায়, প্রতি বছরের ন্যায় এবছরেও জুরাছড়ি উপজেলাবাসিরা রাঙ্গামাটি রাজবন বিহারে বড় পরিসরে মহাসংঘদানের অনুষ্টান আয়োজন করা হয়েছে। ধর্মীয় অনুষ্টানে মহামারি করোনার প্রার্দুভাব থেকে মুক্তিসহ এবং জগতের সকল প্রাণীর মঙ্গল কামনা করা হয়। 

শনিবার (১৮ সেপ্টেম্বর) সকাল ৯ ঘটিকায় বৃহত্তর শলক(জুরাছড়ি উপজেলা ও বরকল উপজেলার একাংশ) এলাকাবাসী কর্তৃক আয়োজিত ১৭ তম ঐতিহাসিক মহাসংঘদান অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকম, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য প্রবর্তক চাকমা, উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান আশিষ কুমার বড়ুয়া, সাবেক সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমাসহ জুরাছড়ি উপজেলা ও রাঙ্গামাটির গন্যমান্য ব্যক্তিবর্গরা এ মহতী পুর্ণ্যানুষ্টানে যোগদান করেন।

অনুষ্ঠানে ভিক্ষু সংঘের উদ্দেশ্য সংঘদান, অষ্টপরিস্কার দান, পিন্ডদান, হাজারবাতি দানসহ নানাবিধ দানের আয়োজন করা হয়। অনুষ্ঠান শেষে উপস্থিত পুর্ণ্যার্থীদের উদ্দেশ্য ভিক্ষুরা ধর্মদেশনা দেন। ধর্মপদেশ শেষে রাজবন বিহারে উপস্থিত সকল ভিক্ষুসংঘকে পিন্ডদান আপ্যায়ন করা হয়।