Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim

মেঘমুক্ত আকাশে এবার আগেভাগেই কাঞ্চনজঙ্ঘার উঁকি


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২১, ০১:০৯ পিএম
মেঘমুক্ত আকাশে এবার আগেভাগেই কাঞ্চনজঙ্ঘার উঁকি

ছবি: সংগৃহীত

রৌদ্রজ্জল মেঘমুক্ত পরিস্কার আকাশে এবার একটু আগেভাগে দেখা মিললো হিমালয়ের দ্বিতীয় উচ্চতম ও পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বত শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘার। গত দুদিন ধরে জেলার তেঁতুলিয়া উপজেলার বিভিন্ন এলাকা থেকে খালি চোখে দেখা যাচ্ছে নেপাল এবং ভারতের সিকিম সীমান্তে অবস্থিত বিশ্বের তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা।

পর্বত সেই ভারতের সিকিম আর নেপালে থাকলেও স্পষ্ট দেখা যাচ্ছে তা। চোখ জুড়িয়ে মনকে প্রশান্ত করার জন্য এর থেকে ভালো কিছু আর কী হতে পারে! আকাশ পরিষ্কার থাকলে তেঁতুলিয়া থেকেই দেখা যায় কাঞ্চনজঙ্ঘা। যা হিমালয় পর্বতমালার দ্বিতীয় আর পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ।

হেমন্ত আর শীতের মাঝামাঝি সময়ে অর্থাৎ অক্টোবর শেষে ও নভেম্বর মাসের শুরুতে কাঞ্চনজঙ্ঘার চূড়া দেখা যায় সীমান্ত এলাকা থেকে। এবার আকাশ পরিষ্কার থাকায় তা দেখা যাচ্ছে সেপ্টেম্বর থেকেই। যা দেখতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটছেন পর্যটকরা।

 

সেপ্টেম্বরেই আকাশ মেঘমুক্ত থাকায় পর্বতটির দেখা মিলছে বলে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের কর্মকর্তারা জানিয়েছেন। তারা জানান, গত কয়েক দিন আগে ভাড়ি বর্ষণের সাথে বাতাসে ধূলিকণার পরিমান কম থাকায় এবছর অনেক আগেভাগে দেখা মিলছে হিমালয় পর্বত মালার সর্বোচ্চ শৃঙ্গটি।

ঠাকুরগাঁও থেকে আসা জাহিদ হাসান বলেন, গত বছর ডিসেম্বরে তেঁতুলিয়ায় কাঞ্চনজঙ্ঘা দেখতে এসে কুয়াশার কারনে দেখা পাইনি। এবছর খবর পেয়েই ছুটে এসেছি। ভাগ্য ভালো ছিল বলে দেখতে পেলাম। তবে, নবেম্বরে আরও পরিস্কারভাবে দির্ঘসময় ধরে দেখা যাবে বলে স্থানীয়রা আমাকে জানালেন।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা বলেন, দেশের উত্তরের জেলা পঞ্চগড়ের সীমান্তবর্তী উপজেলা তেঁতুলিয়া থেকে বছরের প্রথম কাঞ্চনজঙ্ঘা দেখা মিলেছে। ইতোমধ্যে দেশের বিভিন্ন জেলা থেকে ভ্রমণ পিপাসুদের উপস্থিতি তেঁতুলিয়ায় বেড়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে ।