Dr. Neem on Daraz
Victory Day

‘এম ভি ইকরাম’ জাহাজ হবে আন্তর্জাতিকমানের মুক্তিযুদ্ধ জাদুঘর : মুক্তিযুদ্ধ মন্ত্রী


আগামী নিউজ | নারায়ণগঞ্জ প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ৪, ২০২১, ১১:৫৩ পিএম
‘এম ভি ইকরাম’ জাহাজ হবে আন্তর্জাতিকমানের মুক্তিযুদ্ধ জাদুঘর : মুক্তিযুদ্ধ মন্ত্রী

ছবিঃ আগামী নিউজ

নারায়ণগঞ্জঃ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, এমবি ইকরাম জাহাজের ধ্বংসাবশেষ আমরা উদ্ধার করেছি সংরক্ষন করেছি। সেই জাহাজের মধ্যে আমরা একটা যাদুঘর নির্মাণ করতে চাই। আর সেটা এমন একটা জায়গায় রাখতে চাই যে আমাদের পরবর্তি প্রজন্ম ও দেশি বিদেশি পর্যটকরাও এসে আমাদের গৌরবগাথা বীর মুক্তিযুদ্ধের ইতিহাস যেন জানতে পারে। 

বুধবার বিকেলে নারায়ণগঞ্জে শীতলক্ষা নদীর পারে সংরক্ষনে রাখা এমবি ইকরাম নামক জাহাজের ধ্বংসাবশেষ পরিদর্শন করতে এসে তিনি এসব কথা বলেন। পরিদর্শনকালে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এর সাথে ছিলেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুর, জাতিয় মুক্তিযোদ্ধা সংসদের স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়ের সচিব খাজা মিয়াসহ দুই মন্ত্রনালয়ের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, মহান স্বাধীনতার যুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীর কাছে যে সকল জাহাজ ছিলো, সেগুলো আমাদের মুক্তিযোদ্ধারা এক দিনে ২৬টি জাহাজ ডুবিয়ে দিয়েছিলো। সেই স্মৃতিকে সংরক্ষন করার জন্য এমবি ইকরাম জাহাজ। যার ধ্বংসাবশেষ আমরা উদ্ধার ও সংরক্ষন করছি। তিনি বলেন, আমাদের একটি পরামর্শ কমিটির মাধ্যমে আমরা জানার চেষ্টা করছি যে কোন স্থানে এটি তৈরি করলে ভালো হবে এবং ভালো ভাবে সংরক্ষন করা যাবে। আজ আমরা এ জন্য মোট ৪টি জায়গা পরিদর্শন করেছি।

এ সময় নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী বলেন, মুক্তিযোদ্ধের চেতনা বাস্তবায়নে ১২ বছর যাবত নিরালস ভাবে কাজ করে যাচ্ছে। তারই একটি অংশ এমবি ইকরাম জাহাজ আমরা খুজে পেয়েছি। এটাকে সংরক্ষন করে আগামী প্রজন্মের কাজে তুলে ধরা এ সরকারের দায়িত্ব। সে লক্ষ্যে আমরা কাজ করছি।
রয়িং ডিজাইন যারা করে এবং পরামর্শ কমিটির সাথে কথা বলে তাদের প্রস্তাবনা অনুযায়ি এখানে এমন একটি মিউজিয়াম তৈরি করতে চাই, যেটা ১শত বছর পরেও মুক্তিযোদ্ধাদের কথা বলবে। আমরা আশা করি মুক্তিযুদ্ধ মন্ত্রনালয়ের নেতৃত্বে এরকম একটি গর্বের কাজ সমাপ্ত হবে।
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে