Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim

যশোরে করোনা আক্রান্তের নতুন রেকর্ড, একদিনে শনাক্ত ১৯৪


আগামী নিউজ | বিল্লাল হোসেন, যশোর জেলা প্রতিনিধি প্রকাশিত: জুন ১০, ২০২১, ০৯:০৪ পিএম
যশোরে করোনা আক্রান্তের নতুন রেকর্ড, একদিনে শনাক্ত ১৯৪

ছবি: আগামী নিউজ

যশোরঃ জেলায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘন্টায় ৪৪৬ টি নমুনা পরীক্ষায় ১৯৪ জনের মধ্যে কোভিড-১৯ শনাক্ত হয়েছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৪৩.৪৯ শতাংশ। স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, করোনা সংক্রমণ শুরু হওয়ার পর থেকে দৈনিক শনাক্তের সব রেকর্ড ভেঙ্গে গেছে বৃহস্পতিবার (১০ জুন)। এই তথ্য নিশ্চিত করে সিভিল সার্জন অফিসের তথ্য কর্মকর্তা ডা. রেহেনেওয়াজ জানান, ২৪ ঘন্টার হিসেবে করোনা আক্রান্ত আরও ১ জনের নাম মৃত্যু হিসাবে যোগ হয়েছে।

ডা. রেহেনেওয়াজ আরও জানান, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জেনোম সেন্টারে ৩৩২ জনের নমুনা পরীক্ষায় ১৪৮ জন ও খুলনা মেডিকেল কলেজ (খুমেক) ল্যাবে ৯ জনের নমুনা পরীক্ষা করে ২ জনের পজেটিভ শনাক্ত হয়েছে। এছাড়া যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ৪১ জনের এন্টিজেন পরীক্ষায় ১৬ জন ও বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৬৪ জনে ২৮ জন পজেটিভ হয়েছেন। সব মিলিয়ে ৪৪৬ জনের মধ্যে ১৯৪ জনের শরীরে করোনাভাইরাসের জীবাণু পাওয়া গেছে। জেনোম সেন্টারে শনাক্ত ১৪৮ জনের মধ্যে সদর উপজেলায় ১১৯ জন, শার্শা উপজেলায় ৩ জন, চৌগাছা উপজেলায় ৬ জন, ঝিকরগাছা উপজেলায় ২ জন, মণিরামপুর উপজেলায় ২ জন, বাঘারপাড়া উপজেলায় ৫ জন ও অভয়নগর উপজেলায় ১৪ জন রয়েছেন।

ডা. রেহেনেওয়াজ জানান, করোনায় আক্রান্ত হয়ে সর্বশেষ মারা গেছেন যশোরের বাঘারপাড়া উপজেলার জয়নাল মোল্যা (৭০)। তিনি করোনার উপসর্গ নিয়ে ৮ জুন যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের ইয়োলো জোনে ভর্তি হয়েছিলেন। ৯ জুন চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানো হয়। পরীক্ষায় নিশ্চিত হওয়া গেছে জয়নাল মোল্যা করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে।

যবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও পরীক্ষণ দলের সদস্য অধ্যাপক ড. ইকবাল কবীর জাহিদ জানান, জেনোম সেন্টারে যশোরের ১৪৮ জন ছাড়াও মাগুরা জেলার ৬০ জনের নমুনা পরীক্ষায় ৬ জন ও  নড়াইল জেলার ২২ জনের নমুনা পরীক্ষায় ১৪ জনের করোনা পজেটিভ হয়েছে। তিন জেলার মোট ৪১৪ জনের নমুনা পরীক্ষায় ১৬৮ জন পজেটিভ ও ২৪৬ জনের নেগেটিভ শনাক্ত হয়েছে।

যশোর সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, পরিসংখ্যানের হিসেব অনুযায়ী ১০ জুন পর্যন্ত যশোর জেলায় ৭ হাজার ৯শ’ ৮ জন কোভিডে নভেল আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৯৭ জন নারী পুরুষ। এর মধ্যে যশোরের বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে মৃত্যু হয়েছে ৮৫ জনের। আর ঢাকায় ৬ জন খুলনায় ৫ জন ও সাতক্ষীরার হাসপাতালে মারা গেছেন ১জন।

সিভিল সার্জন আরও জানান, জেলায় প্রতিদিন করোনায় আক্রান্তের রেকর্ড ভাঙছে। বুধবার আক্রান্ত হয়েছিলো ১৫২ জন। সেই হিসেবে ২৪ ঘন্টায় ৪২ জন করোনায় বেশি আক্রান্ত হয়েছেন। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে রাখার জন্য ইতিমধ্যে সবচেয়ে ঝুঁকিপূর্ণ যশোর ও নওয়াপাড়া পৌরসভার প্রতিটি ওয়ার্ডে কঠোর বিধিনিষেধ চলছে। জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা আপ্রাণ চেষ্টা করছে মানুষকে স্বাস্থ্যবিধি মেনে চলাচলের জন্য। কারণ স্বাস্থ্যবিধি না মানলে করোনা পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে।