Dr. Neem on Daraz
Victory Day

দুপচাঁচিয়ায় সজনে ডাঁটায় লাভবান হচ্ছেন প্রান্তিক ব্যবসায়ীরা


আগামী নিউজ | মতিউর রহমান, দুপচাঁচিয়া ( বগুড়া) প্রতিনিধি প্রকাশিত: এপ্রিল ৬, ২০২১, ০৪:১০ পিএম
দুপচাঁচিয়ায় সজনে ডাঁটায় লাভবান হচ্ছেন প্রান্তিক ব্যবসায়ীরা

ছবিঃ সংগৃহীত

বগুড়াঃ জেলার দুপচাঁচিয়া উপজেলায় এবারে সজনে ডাঁটার বাম্পার ফলন হয়েছে।

সজনে ডাঁটা  বেচাকেনার জন্য এখন ভরা মৌসুম। প্রান্তিক  ব্যবসায়ীরা সজনে ক্রয় করতে সরাসরি ছুটে যাচ্ছেন চাষীদের কাছে। ব্যবসায়ীরা গাছ থেকে সজনে সংগ্রহ করে এবং তা ওজন করে চাষীদের টাকা পরিশোধ করছেন। পরে সংগহকৃত সজনে ডাঁটা প্রান্তিক ব্যবসায়ীরা বিক্রি করছেন মাঝারি ব্যবসায়ীদের কাছে।

দুপচাঁচিয়া উপজেলার শ্রীপুর গ্রামের প্রান্তিক ব্যবসায়ী রোস্তম আলী জানান, মাত্র ৮,০০০ টাকা পুঁজি নিয়ে সজনে ডাঁটা সরবরাহের ব্যবসা শুরু করেছেন। সজনে ডাঁটা সংগ্রহের জন্য গ্রামে গ্রামে ছুটে যান চাষীদের কাছে। তাছাড়া বিভিন্নভাবে চাষীদের মোবাইল ফোন নম্বর সংগ্রহ করে যোগাযোগ করে থাকেন।

তিনি আরও জানান, সংগ্রহকৃত সজনে ডাঁটা বাড়ীতে রেখে উপজেলা বা জেলা সদরের মাঝারি ব্যবসায়ীদের খবর দিলে তারা ভাড়াকৃত সিএনজি চালিত অটোরিকশা বা ইজিবাইক পাঠিয়ে দেয় ঠিকানা অনুযায়ী। এভাবে মাঝারি ব্যবসায়ীরা সজনে ডাঁটা সংগ্রহ করে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্নস্থানে বড় ব্যবসায়ীদের নিকট সজনে ডাঁটা সরবরাহ করে থাকে।

প্রান্তিক ব্যবসায়ী রোস্তম আলী সেইসাথে আরও জানান, মাত্র ৮,০০০ টাকা বিনিয়োগে সে প্রতিদিন ৬০০ থেকে ৮০০ টাকা লাভ পায়।

উল্লেখ্য, দুপচাঁচিয়া উপজেলার বিভিন্ন হাটবাজারে সজনে ডাঁটা এখন ২০ থেকে ২৫ কেজি দরে বিক্রি হচ্ছে।

আগামীনিউজ/এএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে