Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim

পদ্মার বাঘাইর, দাম ৩৬ হাজার


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২০, ১২:৫৯ পিএম
পদ্মার বাঘাইর, দাম ৩৬ হাজার

সংগৃহীত

মুন্সীগঞ্জঃ জেলার লৌহজং উপজেলায় আজ বৃহস্পতিবার ভোররাতে লৌহজং উপজেলার কনকসর গ্রামের মো. হাফিজ নামের এক জেলের জালে ধরা পড়েছে ৪০ কেজি ওজনের একটি বাঘাইর মাছ। সকাল ৬টায় জেলেরা মাছটি বিক্রির উদ্দেশ্যে মাওয়া ঘাটের শ্রী কার্ত্তিক মৎস্য আড়তে নিয়ে আসেন। এ সময় উৎসুক জনতা ওই আড়তে ভিড় জমায়। আড়তে ৪০ কেজি ওজনের এ মাছটির দাম ওঠে ৩৪ হাজার টাকা।

জানা যায়, প্রতিদিনের মতোই মধ্যরাত থেকে মাঝ পদ্মায় নৌকা নিয়ে জাল ফেলেন হাফিজ। এ সময় ভোর রাতের দিকে হঠাৎ করে জালে আটকা পড়ে একটি বিশালাকৃতির বাঘাইর মাছ। একপর্যায়ে মৎস্য শিকারীরা বহু কষ্টে মাছটি টেনে নৌকায় তুলতে সক্ষম হন।

তাৎক্ষণিকভাবে কিছু টাকা লাভের আশায় খুচরা বিক্রেতারা মাছটি ৩৪ হাজার টাকা দামে ডাকে কিনে নেন। ঢাকার পাইকারদের কাছে দুই হাজার টাকা লাভে অর্থাৎ ৩৬ হাজার টাকায় বিক্রি করবেন বলে জানান মৎস্য আড়ৎতের পাইকারী ওই বিক্রেতা মো. মুকলেছুর রহমান মুকলেছ শেখ।

তিনি আরও বলেন, ‘এ সাইজের বাঘাইর মাছ সচরাচর পদ্মায় মেলে না। দীর্ঘদিন ধরে আড়তে এ সাইজের বাঘাইর মাছ আমরা দেখিনি।’

তবে সংশ্লিষ্টরা বলেন, মাওয়া ঘাটে ৩৬ হজার টাকা বিক্রি হওয়া পদ্মার বাঘাইর অবিশ্বাস্য হলে এখানে দ্বিতীয়বারের মতো এটি ৩৬ হাজার টাকায় বিক্রি হয়েছে। এর আগেও ৪৯ কেজি ৯শ' গ্রাম ওজনের একটি বাঘাইর মাছ বিক্রি হয়েছে এ আড়তে ৪২ হাজার টাকায়।

এ ব্যাপারে লৌহজং উপজেলা মৎস কর্মকর্তা মো. আসাদুজ্জামান আসাদ জানান, এ সময় নদীতে প্রতি বছরের মতো নানা প্রজাতির মাছ সাগর থেকে ভেসে আসে এবং পদ্মায় বিভিন্ন পয়েন্টে পানির গভীরতা থাকলে সেখানে আশ্রয় নেয় বড় বড় মাছগুলো। আর আসা-যাওয়ার মাঝে ধরা পড়ে জেলের জালে।

আগামীনিউজ/এএস