Dr. Neem on Daraz
Victory Day

ঠাকুরগাঁওয়ে প্রতিমা তৈরিতে ব্যস্ততা নেই মৃৎ শিল্পীদের


আগামী নিউজ | ঠাকুরগাঁও প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২০, ০৬:৩৩ পিএম
ঠাকুরগাঁওয়ে প্রতিমা তৈরিতে  ব্যস্ততা নেই মৃৎ শিল্পীদের

সংগৃহীত

আগামী ২২ অক্টোবর শুরু হবে সনাতন ধর্মালম্বলীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। পূজার জন্য প্রতিমা তৈরি করতে এসময় ঠাকুরগাঁয়ের পৌরসভার  বিভিন্ন  এলার্কা ও আশ্রামপাড়া, কলেজপাড়া, গোবিন্দ মন্দির, শিমুলতলা রোড,সহ পুরো উপজেলায় এসময় ব্যস্ততায় থাকার কথাছিলো মৃৎ শিল্পীদের।

কিন্তু এ বছর দুর্গাপূজার আগেই (কোভিড-১৯) করোনা ভাইরাসের প্রভাব পড়েছে প্রতিমা শিল্পে, প্রতিমা তৈরির কারিগরদের চোখে মুখে সেই ছাপ স্পষ্টভাবে ফুটে উঠেছে। ঢিলেঢালা ভাবে অবসর সময় অতিবাহিত করছেন ঠাকুরগাঁও সহ উপজেলায় প্রতিমা কারিগরেরা।

ঠাকুরগাঁও উপজেলা পূজা উদযাপন পরিষদের করোনাভাইরাস মেকাবেলায় নানান নির্দেশনা থাকায় পূজা ম-পগুলোতে এবার সাদাসিধাভাবে শারদীয় দুর্গাপূজা উদযাপনের সিদ্ধান্ত পূজা উদযাপন পরিষদের। এ লক্ষে বেশি দাম দিয়ে বড় বড় প্রতিমা তৈরি করছে না কোন মন্ডপ।

ঠাকুরগাঁও পৌরসভার ৯নং ওয়ার্ডের কলেজ পাড়া ও মন্দিরের দুর্গা প্রতিমা তৈরির কারিগর সাগর পাল বলেন, ভেলাপুকুর এলাকার হরেন চন্দ্র বলেন এই সময় আমাদের কোন ফুরসত থাকে না, এবার মহামারী করোনার কারণে বড় বড় প্রতিমা তৈরি করছে না মন্ডপগুলো, এ কারণে আমরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত। গত বছর এই মন্দিরে ২০-৩০ হাজার টাকায় প্রতিমা তৈরি করেছি, এবার মাত্র অল্প টাকার মধ্যেই তৈরি করতে হচ্ছে।

এপর্যন্ত কোনমতে ৩ টি ঠাকুর বানানোর বায়না পেয়ে কাজ করছি। কি আর করার বসে না থেকে টুকটাক করে প্রতিমা তৈরির কাজ করছি।


আগামীনিউজ/এএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে