Dr. Neem on Daraz
Victory Day

চুনারুঘাটে সূর্যমুখী ফুলচাষে ঝুকছে কৃষকেরা


আগামী নিউজ | উপজেলা প্রতিনিধি, চুনারুঘাট (হবিগঞ্জ) প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩, ১২:০৪ পিএম
চুনারুঘাটে সূর্যমুখী ফুলচাষে ঝুকছে কৃষকেরা

হবিগঞ্জঃ চুনারুঘাট উপজেলার প্রান্তিক কৃষকেরা সূর্যমুখী ফুলচাষে ঝুকেছে। জানা গেছে, পৌরসভাসহ উপজেলার দশ ইউনিয়নে প্রায় ১৫’শ কৃষক এই সূর্যমুখী ফুল চাষাবাদ করেছেন। সূর্যমুখী ফুলের জমিতে সমারোহে নজর কাড়ছে এলাকাসহ বিভিন্ন এলাকার মানুষজনের মাঝে, আনন্দভোগী মানুষেরা এখানে এসে আনন্দ উদযাপন করছে, কেউ তুলছেন সেলফি, কেউ আবার এককভাবে ছবি তুলে স্মৃতি হিসাবে রাখছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, পৌরসভাসহ উপজেলার দশ ইউনিয়নে দুইশো পয়তাল্লিশ হেক্টর জমিতে চাষাবাদ হয়েছে এই সূর্যমুখী ফুল। সামছুল হক নামে এক কৃষক বলেন, আমি পঞ্চাশ শতাংশ জমিতে সূর্যমুখী ফুল চাষ করেছি। উপজেলা কৃষি অফিস এই সূর্যমুখী ফুল চাষাবাদে পরামর্শসহ সর্বাধিক সহযোগিতা করছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মাহিদুল ইসলাম বলেন, উপজেলায় ৪’শ কৃষককে প্রণোদনার আওতায় নিয়ে পরীক্ষামূলকভাবে হাইসান, আরডিএস ২৭৫ জাতের সূর্যমুখী ফুলচাষে কার্যক্রম শুরু হয়। এতে ৭০ জন কৃষক এই সুবিধা নিয়েছে। তাতে তারা লাভবানের আশ্বাস গুনছেন বলে আশাবাদী উপজেলা কৃষি অফিস। তিনি আরও বলেন, এই সূর্যমুখী ফুলচাষে প্রতি বিঘা জমিতে ৭ মণ/১০ মণ বীজ উৎপাদিত হয়। এতে প্রতি বিঘায় ১৪০/২০০ লিটার পর্যন্ত তেল উৎপাদন হয়ে থাকে। স্বল্পমূল্যেই প্রতি বিঘা জমিতে ৩/৪ হাজার টাকা খরচেই এই ফুল চাষে লাভবান হওয়া যায়।      

বার্তা প্রেরক/বুউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে