Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim

বছরে ৩০০ দিন ঘুমিয়ে কাটান তিনি!


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: আগস্ট ২, ২০২১, ১২:০৭ পিএম
বছরে ৩০০ দিন ঘুমিয়ে কাটান তিনি!

ছবি: সংগৃহীত

ঢাকাঃ স্বাভাবিক ও সুস্থ মানুষকে প্রতিদিন ৭-৮ ঘণ্টা ঘুমানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কিন্তু বর্তমান বিশ্বে অনেকেই ঘুম নিয়ে নানা সমস্যায় ভোগেন। তবে কেউ যদি বছরের প্রায় পুরোটা সময় ঘুমিয়ে কাটান তাহলে বিষয়টি একটু অদ্ভুতই বটে!

অবাক করা বিষয়, এক ব্যক্তি বছরের ৩০০ দিনই ঘুমিয়ে কাটান। ভারতের রাজস্থানের ৪২ বছর বয়সী এই ব্যক্তির নাম পুরখারাম। তবে এই অস্বাভাবিক ঘুমের কারণ ‘এইপিএ এক্সিস হাইপারসোমিয়া’ রোগে ভুগছেন তিনি।

জানা গেছে, এই রোগের কারণে পুরখারাম টানা ২৫ দিন পর্যন্ত ঘুমিয়ে থাকেন। ২৩ বছর আগে তার এই রোগ ধরা পড়ে। প্রথমবার টানা ১৫ ঘণ্টা ঘুমিয়ে ছিলেন। কিন্তু ধীরে ধীরে অবস্থা আরো খারাপ হতে থাকে। ঘণ্টার পরিবর্তে এখন দিন গুণে তার ঘুমের হিসাব করতে হয়।

গ্রামে একটি ছোট দোকান চালান পুরখারাম। কিন্তু তার এই রোগের কারণে মাসে মাত্র পাঁচ দিন দোকান খোলা রাখতে পারেন। মাঝে মাঝে তিনি দোকানেই ঘুমিয়ে পড়েন। তখন পরিবারের লোকজন তাকে বাড়িতে নিয়ে আসেন। তার খাওয়া, গোসলসহ অন্য কাজ ঘুমের মধ্যেই করানো হয়।

পুরখারামের এই রোগের কোনো চিকিৎসা আপাতত নেই। তারপরও বেশ কয়েক বছর ধরে এর চিকিৎসা করাচ্ছেন। এর জন্য মাথা ব্যথা, বমি বমি ভাবসহ অনেক পার্শ্ব প্রতিক্রিয়াও হয়েছে। তবে পরিবারের সদস্যরা আশাবাদী চিকিৎসা শেষে স্বাভাবিক জীবনে ফিরবেন পুরখারাম।