খেলা শেষে স্টেডিয়ামের আবর্জনা পরিষ্কার করলেন জাপানের সমর্থকরা


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২, ১০:৩৭ এএম
খেলা শেষে স্টেডিয়ামের আবর্জনা পরিষ্কার করলেন জাপানের সমর্থকরা

ঢাকাঃ কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে তাক লাগিয়ে দিয়েছে জাপান। ২-১ গোলের জয়ে প্রশংসায় ভাসছে এশিয়ার জায়ান্টরা। মাঠের খেলায় জাপানের ফুটবলারদের অসামান্য কীর্তি সবার মুখে মুখে। তবে শৃঙ্খলার দৃষ্টান্ত তৈরি করে আলোচনায় এসেছেন দর্শক সারিতে থাকা জাপানের সমর্থকরাও। খেলা শেষে গ্যালারির আবর্জনা পরিষ্কার করেছেন তারা।

ইএসপিএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ম্যাচ শেষে উল্লাসের পাশাপাশি দোহার খলিফা স্টেডিয়ামের আবর্জনা পরিষ্কার করেছেন জাপানের শতাধিক সমর্থক। স্টেডিয়ামে দর্শকদের ফেলে যাওয়া প্লাস্টিকের বোতল, খাবারের বিভিন্ন প্যাকেট সংগ্রহ করে বড় পলিথিনে রাখেন তারা। ময়লার ব্যাগগুলো কাঁধে করে নিয়ে গিয়েছিলেন বাইরেও।

এ বিষয়ে জাপানি এক নাগরিক সংবাদমাধ্যম আল জাজিরাকে বলেন, কোনো স্থান পরিষ্কার না করে আমরা সেখান থেকে চলে আসতে পারি না। এটা আমাদের শিক্ষার একটি অংশ, প্রতিদিনের জানার বিষয়ও।

গত ২০ নভেম্বর কাতার বনাম ইকুয়েডরের ম্যাচেও সাধারণ দর্শক হিসেবে আল বাইত স্টেডিয়ামে খেলা উপভোগ করেন একদল জাপানি দর্শক। সেদিনও ম্যাচের পর গ্যালারি পরিষ্কার করে আলোচনায় আসেন তারা।

২০১৮ বিশ্বকাপের সময় স্টেডিয়ামের ময়লা আবর্জনা পরিষ্কার করে সবার নজর কেড়েছিল জাপান। সেই বিশ্বকাপে ফেয়ার প্লের পুরস্কারও জিতেছিল এশিয়ার দলটি।

বুইউ