শেষ মুহূর্তের জোড়া গোলে ডাচদের সেনেগাল বধ


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২, ০১:০৬ এএম
শেষ মুহূর্তের জোড়া গোলে ডাচদের সেনেগাল বধ

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে অনুষ্ঠেয় ফিফা বিশ্বকাপের ২২তম আসরে মাঠে গোলের লড়াইয়ের যুদ্ধ জমে উঠেছে। যেখানে বিশ্বকাপের দ্বিতীয় দিনে ইউরোপের দেশ নেদারল্যান্ডস এবং আফ্রিকার পরাশক্তি সেনেগাল মুখোমুখি হয়েছে। ডাচদের বিপক্ষে তারকা ফুটবলার সাদিও মানেকে ছাড়াও সমানে সমান লড়াই করছে সেনেগাল। তবে কোনো দল গোলের দেখা পায়নি প্রথমার্ধের। বিরতির পরও চলে দফায়-দফায় আক্রমণ আর পাল্টা আক্রমণ। অবশেষ ৮৪ মিনিটে কোডি গাকপের নৈপুন্যে গোলের দেখা পায় ডাচরা। শেষ মুহূর্তের অতিরিক্ত সময়ে ড্যাভির গোলে ২-০ ব্যবধানে জয় নিশ্চিত করে লুইস ফন গালের দল।

পরিসংখ্যানের বিচারে পরিস্কারভাবে ফেভারিট নেদারল্যান্ডস। তবে মাঠের খেলায় সেটা টের পেতে দিল না আফ্রিকার দেশটি। ম্যাচের প্রায় শেষ সময় পর্যন্ত জাল অক্ষত রাখে লায়ন্স অব তেরাঙ্গা খ্যাত সেনেগাল। তরপরও শেষ রক্ষা হলো না। শেষ বাঁশি বাজার আগে ব্যবধান গড়ে দিল নেদারল্যান্ডস। তাতে শেষ জয়ের হাসি নিয়ে মাঠ ছাড়লো ডাচরা।

তবে এই সাদিও মানের অভাবটা বেশ ভালোভাবেই টের পেয়েছে সেনেগাল। নেদারল্যন্ডসের ডি-বক্সে বার বার বল নিয়ে গিয়েও ফিনিশিংয়ের অভাবে জালের দেখা পায়নি তারা। 

আল থুমামা স্টেডিয়ামে আজ ম্যাচটিতে বলের দখলে এগিয়ে ছিল ডাচরা। ম্যাচের ৫৪ ভাগ সময় নিজেদের পায়ে রাখেন লুইস ফনের শিষ্যরা। বল দখলে এগিয়ে থাকলেও আক্রমণে আধিপত্য ছিল সেনেগালের। পুরো ম্যাচে সেনেগাল শিবিরে ১০ বার আক্রমণ করে নেদারল্যান্ডস। বিপরীতে ১৫বার আক্রমণে যায় সেনেগাল। যার মধ্যে ৪টি ছিল অনটার্গেট শট। কিন্তু একটিও ডাচদের রক্ষণ ভাঙতে পারেনি।

ম্যাচের প্রথমার্ধে দুই দুলের লড়াই চলে সমানে-সমান। কেউই কাউকে ছাড় দেয়নি। কিন্তু জালের দেখা পায়নি কেউই। ম্যাচের ৮৪ মিনিটে এসে সেনেগালকে স্তব্ধ করে এগিয়ে যায়  নেদারল্যান্ডস। ডি বক্সে ডি জংয়ের পাস পেয়ে মিস করেননি কডি গাকপো। কোনাকুনি দারুণ হেডে গোল করে ব্যবধান গড়ে দেন তিনি।

অতিরিক্ত সময়ে শেষ পেরেক ঠুকে নেদারল্যান্ডসকে ম্যাচ হাতের মুঠোয় এনে দেন ক্লাসেন। এতে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে গুরুত্বপূর্ণ ৩ পয়েন্ট পেল ডাচরা। অন্যদিকে দারুণ ফুটবল খেলেও হতাশা নিয়ে মাঠ ছাড়ল সেনেগাল।

এসএস