Dr. Neem on Daraz
Victory Day

ভারতকে দেওয়া নিষেধাজ্ঞা তুলে নিল ফিফা


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: আগস্ট ২৭, ২০২২, ০৮:৫০ এএম
ভারতকে দেওয়া নিষেধাজ্ঞা তুলে নিল ফিফা

ঢাকাঃ বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা ভারতকে সাসপেন্ড করেছিল গত ১৫ আগস্ট রাতে। অল ইন্ডিয়া ফুটবল অ্যাসোসিয়েশনের ওপর তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় এ দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল ফিফা।

ফিফার সব নির্দেশনা মেনে ভারত তাদের ফেডারেশনের নির্বাচনী প্রক্রিয়া শুরু করে নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য আবেদন করেছিল ফিফায়। অবশেষে শুক্রবার (২৬ আগস্ট) রাতে ফিফা ভারতের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে।

যার ফলে ভারত এখন আন্তর্জাতিক ফুটবলে অংশ নিতে পারবে। দেশটির ক্লাবগুলো আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নিতে পারবে। এমনকি দেশটি আন্তর্জাতিক অঙ্গনে ফুটবলীয় সকল কার্যক্রমেও অংশ নিতে পারবে।

ফিফার নিষেধাজ্ঞায় পড়াতে আগামী অক্টোবরে অনুষ্ঠিতব্য ফিফা বয়স ভিত্তিক নারী বিশ্বকাপের আয়োজন নিয়ে ভারত যে অনিশ্চয়তায় পড়েছিল সেটাও দূর হলো।

যে কোনও ফুটবল সংস্থায় তৃতীয় পক্ষের হস্তক্ষেপ সহ্য করে না ফিফা। তাই সংস্থাটি জানিয়ে দেয় সুপ্রিম কোর্ট নিয়োজিত প্রশাসক কমিটি বাতিল করতে হবে। দিতে হবে নির্বাচন। তার পরেই ভারতের সুপ্রিম কোর্ট বিষয়টি সমাধানের চেষ্টা করে। ২২ আগস্ট বাতিল করা হয় প্রশাসক কমিটি। আর পুরো ভার তুলে দেওয়া হয় সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকেই। পরে ফেডারেশনের পক্ষ থেকে শাস্তি উঠিয়ে নিতে ফিফায় চিঠি দেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সুনান্দ ধর। তিনি সার্বিক পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত লিখে নিষেধাজ্ঞার শাস্তিটি পুনর্বিবেচনা করতে বলেন।

ফিফার বিবৃতিতে বলা হয়েছে, ফিফা ও এএফসি এখন পুরো পরিস্থিতি পর্যবেক্ষণ করবে। পাশাপাশি এআইএফএফ-কে নির্ধারিত সময়ে নির্বাচন অনুষ্ঠানের জন্য সহায়তাও করবে। 

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে