August
Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

তামিম-লিটনে দুরন্ত সূচনা বাংলাদেশের


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: আগস্ট ৫, ২০২২, ০২:১৯ পিএম
তামিম-লিটনে দুরন্ত সূচনা বাংলাদেশের

ঢাকাঃ তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে টসে হেরে ব্যাটিংয়ে নেমেছে সফরকারীরা। টি-টোয়েন্টি সিরিজে হারের পর ওয়ানডেতে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় টাইগারদের সামনে। অধিনায়ক তামিম ইকবাল ও লিটন কুমার দাসের ওপেনিং জুটিতে দুরন্ত সূচনা পেয়েছে বাংলাদেশ।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১২.৩ ওভার শেষে বাংলাদেশ দলের সংগ্রহ বিনা উইকেটে ৫৯ রান। অধিনায়ক তামিম ৩৭ বলে ৩৩ ও লিটন ৩৮ বলে ১৯ রানে অপরাজিত রয়েছেন। এরই মধ্যে অতিরিক্ত খাত থেকে ৬ রান পেয়ে গেছে বাংলাদেশ।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচের মতো প্রথম ওয়ানডেতেও টস হেরেছে বাংলাদেশ। স্বাগতিক জিম্বাবুয়ের আমন্ত্রণে আগে ব্যাট করতে নেমেছে তামিমের দল। অনুজ সতীর্থ লিটনকে নিয়ে বাংলাদেশের ইনিংসের গোড়াপত্তন করেছেন তামিম।

রিচার্ড এনগারাভার করা প্রথম ওভারের প্রথম পাঁচ বলই ছিল ডট। শেষ বলে ফ্লিক করে বাউন্ডারি হাঁকিয়ে রানের খাতা খোলেন তামিম। অভিষিক্ত ভিক্টর নিয়ুচির করা পরের ওভার পুরোটা মেইডেন খেলেন লিটন। তবে নিয়ুচির পরের ওভারে বাউন্ডারি হাঁকিয়েই নিজের রানের খাতা খুলেছেন এ ডানহাতি ওপেনার।

নিয়ুচি-এনগারাভার আঁটসাঁট বোলিংয়ের মাঝে নেতিবাচক ছিল ওয়েসলে মাধভেরের ওভারথ্রো থেকে দেওয়া বাউন্ডারি। ইনিংসের তৃতীয় ওভারে নন স্ট্রাইক প্রান্তে লক্ষ্যভ্রষ্ট থ্রো করে বাংলাদেশকে বোনাস চার রান দেন মাধভের। এছাড়া নিয়ুচি লেগসাইডের অনেক বাইরে বল করে ওয়াইডসহ বাউন্ডারি দিয়ে বসেন।

উল্লেখ্য, এই ম্যাচ দিয়ে প্রায় তিন বছর পর একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে মাঠে নামছেন ডানহাতি টপঅর্ডার ব্যাটার এনামুল হক বিজয়। সবশেষ ২০১৯ সালের জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে ওয়ানডে খেলেছিলেন বিজয়। সেবার অফফর্মের কারণে বাদ পড়ে যান দল থেকে।

ঢাকা প্রিমিয়ার লিগে বিশ্বরেকর্ড ১১৩৮ রান করে ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়ে ঢুকেছেন স্কোয়াডে। তবে সেই ওয়ানডে সিরিজে দলে সুযোগ পাননি ২৯ বছর বয়সী এ ব্যাটার। এবার জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচেই দলে জায়গা করে নিয়েছেন বিজয়।

তাকে দলে নিতে বাদ দেওয়া হয়েছে বাঁহাতি ব্যাটার নাজমুল হোসেন শান্তকে। শুধু তাই নয়, দলে জায়গা হারিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ক্যারিয়ার সেরা বোলিং করে ৫ উইকেট নেওয়া বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামও।

আরেক বাঁহাতি স্পিনার নাসুম আহমেদেরও জায়গা হয়নি আজকের ম্যাচের একাদশে। পেস ডিপার্টমেন্টে শক্তি বাড়িয়েছে বাংলাদেশ। একাদশে ফেরানো হয়েছে শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদকে। এছাড়া নুরুল হাসান সোহানের জায়গায় উইকেটরক্ষক হিসেবে দলে ফিরেছেন মুশফিকুর রহিমও।

এমবুইউ