Dr. Neem
Dr. Neem Hakim

ধাক্কা সামলে জুটি গড়ছেন ফাওয়াদ-রিজওয়ান


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২১, ০১:৩১ পিএম
ধাক্কা সামলে জুটি গড়ছেন ফাওয়াদ-রিজওয়ান

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ বৃষ্টির কারণে বাংলাদেশ-পাকিস্তানের মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের ফল অনেকটাই ড্রয়ের দিকে এগুচ্ছে। মিরপুরে শনিবার শুরু হওয়া ম্যাচে বৃষ্টির কারণে খেলা হয় ৫৭ ওভারে, রোববার দ্বিতীয় দিনে সাকুল্য ৬.২ ওভার খেলা হওয়ার পর পরিত্যক্ত হয়ে যায় দিনের খেলা, সোমবার তৃতীয় দিন তো কোন বলই মাঠে গড়ায়নি। আজ (মঙ্গলবার) ম্যাচের চতুর্থ দিনে নির্দিষ্ট সময়েরও দেড় ঘণ্টা পর শুরু হয়ে খেলা।

চতুর্থ দিনের খেলায় শুরুতেই আধিপত্য দেখিয়েছেন স্বাগতিক পেসাররা। প্রতিরোধ গড়া আজহার-বাবরকে সাজঘরে পাঠিয়েছেন এবাদত-খালেদ। তবে প্রথম সেশন শেষের আগে সেই ধাক্কা সামলে উঠেন রিজওয়ান-ফাওয়াদ। তাদের জুটিতে লাঞ্চের আগে পাকিস্তানের প্রথম ইনিংসে সংগ্রহ দাঁড়িয়েছে ৪ উইকেটে ২৪৭ রান। ক্রিজে আছেন ফাওয়াদ আলম (২০) ও মোহাম্মদ রিজওয়ান (৩০)। এই সেশনে ওভার হয়েছে ১৯.৪, ২ উইকেটের বিনিময়ে রান যোগ হয়েছে ৫৪।

খেলতে নেমে দ্বিতীয় ওভারেই উইকেট হারায় পাকিস্তান। মিরপুরে ৭০ রানে ২ উইকেট পড়ার পর বাবর-আজহার জুটিই প্রতিরোধ গড়ে দাঁড়িয়েছিল। ১২৩ রানের এই জুটি ভাঙে এবাদত হোসেনের কল্যাণে। তার শর্ট বল পুল করতে গিয়ে বিপদ ডেকে আনেন আজহার। বল টপ এজ হয়ে জমা পড়ে লিটন দাসের গ্লাভসে। আজহার ১৪৪ বলে ৫৬ রান করে ফিরেছেন।

অপরপ্রান্তে সেঞ্চুরির আশায় থাকা পাকিস্তান অধিনায়ক বাবর আজমও টেকেননি বেশিক্ষণ। তাকে লেগ বিফোরের ফাঁদে ফেলে বিদায় দিয়েছেন পেসার খালেদ আহমেদ। তার হঠাৎ নিচু হয়ে পড়া বল আঘাত করে বাবরের প্যডে। তিনি রিভিউ নিয়েছিলেন, কিন্তু সেখানেও অনফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত বহাল থেকেছে। ১২৬ বলে ৭৬ রান করে ফেরেন বাবর। তাতে ছিল ৯টি চার ও একটি ছয়। এটি খালেদের প্রথম টেস্ট উইকেট।  

এবাদতের ৭৩তম ওভারের শেষ বলে ফাওয়াদকেও আউটের সুযোগ ছিল। আলট্রা এজে দেখা গেছে বল তার ব্যাট ছুঁয়েই লিটনের গ্লাভসে জমা পড়েছিল। কিন্তু স্বাগতিক শিবিরের কেউ আবেদনই করেনি তখন! তার আগে এবাদতের বলেই রিভিউ নিয়ে বেঁচেছেন রিজওয়ান। ৭৯তম ওভারেও আম্পায়ারের সিদ্ধান্তে এলবিডাব্লিউ হয়েছিলেন রিজওয়ান। কিন্তু সংশয় থাকায় তিনি রিভিউ নিয়েছিলেন। তাতে দেখা গেছে বল মিস করছে অফ স্টাম্প। এই সুযোগে দ্রুত গতিতে স্কোর বোর্ডে রান যোগ করার দিতে মনোযোগী হতে থাকেন ফাওয়াদ-রিজওয়ান। 

শুরুতে বৃষ্টির কারণে নির্ধারিত সময় সকাল সাড়ে ৯টায় খেলা শুরু করা যায়নি। বৃষ্টি থামার পর মাঠ খেলার উপযোগী করতে খানিকটা সময় লেগেছে। মঙ্গলবার সকাল ১০টা ৫০ মিনিটে শুরু হয়েছে চতুর্থ দিনের খেলা। খেলা হবে মোট ৮৬ ওভার। প্রথম সেশনে খেলা হবে ১ ঘণ্টা ৪০ মিনিট।  

গতকাল দিন ভর বৃষ্টি হয়েছে। আজ অবশ্য উজ্জ্বল আলোরও দেখা মিলেছে। তাই সকালেই মাঠে উপস্থিত হয়ে যায় দুই দল। 

এই টেস্টে ঘূর্ণিঝড়ের প্রভাব ছিল প্রথম দিন থেকেই। ৫৭ ওভার খেলা হয়েছিল প্রথম দিন। পরে আলোর স্বল্পতায় ম্যাচ পরিত্যক্ত হয়েছে। দ্বিতীয় দিনেও খেলা হয়েছে মাত্র ৬.২ ওভার। তৃতীয় দিন তো কোনও বলই মাঠে গড়ায়নি। খেলা পরিত্যক্ত হওয়ার আগে প্রথম ইনিংসে পাকিস্তানের সংগ্রহ ছিল ২ উইকেটে ১৮৮ রান।

আগামীনিউজ/বুরহান