Dr. Neem
Dr. Neem Hakim

পাপুয়া নিউগিনিকে ১৮২ রানের লক্ষ্য দিল বাংলাদেশ


আগামী নিউজ | খেলাধুলা ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২১, ২০২১, ০৪:৩৯ পিএম
পাপুয়া নিউগিনিকে ১৮২ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে খেলতে হলে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। এমন কঠিন সমীকরণের ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে ১৮১ রান করে টাইগাররা। 

দলের হয়ে ২৮ বলে ৩ চার ও তিন ছক্কায় সর্বোচ্চ ৫০ রান করেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। এছাড়া ৩৭ বলে ৪৬ রান করে ফেরেন সাবেক অধিনায়ক সাকিব আল হাসান। 

ফিফটির পর সাজঘরে মাহমুদউল্লাহ

পাপুয়া নিউগিনির বিপক্ষে অনবদ্য ব্যাটিং করে ফিফটি তুলে নেন মাহমুদউল্লাহ রিয়াদ। তবে ফিফটির পর নিজের ইনিংসটা লম্বা করতে পারেননি জাতীয় দলের এ অধিনায়ক।

১৭.২ ওভারে ১৪৪ রানে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ফেরেন তিনি। তার আগে ২৮ বলে তিনি চার ও তিন ছক্কায় করেন ৫০ রান।

সুযোগ হাতছাড়া সাকিবের 

আবারও সুযোগ হাতছাড়া সাকিব আল হাসানের। আগের ম্যাচে মতো এদিনও ফিফটির দোর গোড়ায় গিয়ে হোচট খেলেন এ অলরাউন্ডার। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচে ওমানের বিপক্ষে ৪২ রান করা সাকিব এদিন ফেরেন ৩৭ বলে ৩ ছক্কায় ৪৬ রান করে।তার বিদায়ে ১৩.৪ ওভারে ১০১ রানে ৪ উইকেট হারায় বাংলাদেশ।

নাঈম-লিটনের মতো ক্যাচ তুলে সাজঘরে মুশফিক 

মোহাম্মদ নাঈম ও লিটন দাসের মতো ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরলেন মুশফিকুর রহমি। দলীয় ৭২ রানে ফেরেন তিনি।

ইনিংসের দ্বিতীয় বলেই ক্যাচ তুলে দিয়ে ফেরেন আগের ম্যাচে ৬৪ রানের ম্যাচজয়ী ইনিংস খেলা ওপেনার মোহাম্মদ নাঈম শেখ।

৭.১ ওভারে ২৩ বলে এক চার ও এক ছক্কায় ২৯ রান করে ফেরেন লিটন দাস। ১০.২ ওভারে দলীয় ৭২ রানে ক্যাচ তুলে দিয়ে ফেরেন মুশফিক।  

নাঈমের পর লিটনের বিদায়

মোহাম্মদ নাঈমের পর সাজঘরে ফিরলেন লিটন দাস। দলীয় ৫০ রানে ফেরেন দুই ওপেনার। ইনিংসের দ্বিতীয় বলেই ক্যাচ তুলে দিয়ে ফেরেন আগের ম্যাচে ৬৪ রানের ম্যাচজয়ী ইনিংস খেলা ওপেনার মোহাম্মদ নাঈম শেখ।

৭.১ ওভারে ২৩ বলে এক চার ও এক ছক্কায় ২৯ রান করে ফেরেন লিটন দাস। 

প্রথম ওভারেই সাজঘরে নাঈম

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে উঠার লক্ষ্যে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমেছে বাংলাদেশ দল। কিন্তু ব্যাট হাতে শুরুটা ভালো হয়নি টাইগারদের। ইনিংসের প্রথম ওভারের দ্বিতীয় বলেই কাবুয়া মোরেয়ার বলে ক্যাচ আউট হয়ে সাজঘরে ফিরেছেন ওপেনার নাঈম শেখ। 

জয়ের বিকল্প না থাকা এমন ম্যাচে বাংলাদেশ দল ওমানের বিপক্ষে খেলা একাদশ নিয়েই খেলবে। দুটি পরিবর্তন এনেছে পাপুয়া নিউগিনি।

পাপুয়া নিউ গিনি ইতোমধ্যে দুই হারে বিশ্বকাপ থেকে ছিটকে গেছে। তবে গ্রুপের অন্য তিন দল বাংলাদেশ, ওমান ও স্কটল্যান্ড-সবারই রয়েছে কোয়ালিফাই করে সুপার টুয়েলভে স্থান করার। তবে এদের মাঝে একটি দল আজ বাদ পড়বে।

যদিও গ্রুপে দুটি ম্যাচ জিতে সুপার টুয়েলভের পথে পা বাড়িয়ে রেখেছে স্কটল্যান্ড। আজ রাতে অন্য ম্যাচে ওমানকে হারাতে পারলে তারা কোয়ালিফাই করবে গ্রুপ সেরা হিসেবে। অন্যদিকে বাংলাদেশ এবং ওমান একটি করে ম্যাচ জিতেছে। তবে তিন দলের রানরেটের পার্থক্য খুবই সামান্য। যে কারণে জটিল হয়ে রয়েছে গ্রুপ-বি-র অঙ্কের হিসেবটা। শেষ মুহুর্তে বাংলাদেশ প্রতাশিত পাপুয়া নিউ গিনিকে হারিয়ে দিলে এবং রাতে স্কটল্যান্ড ওমানের কাছে হারলে বাদ পড়ার সম্ভাবনা থাকবে স্কটিশদেরেই। তবে কে যাচ্ছে মূল আসরে কোন গ্রুপে, তার সমাধান মিলবে আজ রাতেই।

বাংলাদেশ একাদশ: মাহমুদউল্লাহ (অধিনায়ক), মোহাম্মদ নাঈম, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, নুরুল হাসান (উইকেটরক্ষক), মেহেদি হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

পাপুয়া নিউ গিনির একাদশ: আসাদ ভালা (অধিনায়ক), চার্লস আমিনি, সিমন আতাই, হিরি হিরি, সেসে ভাউ, কিপলিং ডরিগা (উইকেটরক্ষক), চাদ সোপার, লেগা সিয়াকা, কাবুয়া মুরেয়া, নরম্যান ভানুয়া ও ডামেইন রাভু।

আগামীনিউজ/শরিফ